কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডেঙ্গু পরীক্ষার ফল পেতে দীর্ঘ অপেক্ষা

সমকাল মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল প্রকাশিত: ১০ আগস্ট ২০২৩, ০৭:০১

রাজধানীর হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগীর ব্যাপক চাপ তৈরি হয়েছে। এতে বেড়েছে কষ্ট ও ভোগান্তি। রোগীর স্বজনরা বলছেন, সরকারি হাসপাতালে ডেঙ্গু পরীক্ষার নমুনা দিয়ে ফলের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে। আগে ১২ ঘণ্টায় ফল পাওয়া গেলেও এখন লাগছে তিন থেকে চার দিন। নমুনা পরীক্ষার ফলের অপেক্ষায় থাকতে থাকতেই অনেক রোগীর অবস্থার অবনতি ঘটছে। এমন পরিস্থিতিতে গতকাল বুধবার (সকাল ৮টা পর্যন্ত এক দিনে) ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২ হাজার ৮৪৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন, যা ২৩ বছরের মধ্যে এক দিনে সর্বাধিক। এই সময়ে মারা গেছেন ১২ জন। স্বাস্থ্য অধিদপ্তর বলছে, এ বছর ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যু আগের রেকর্ড ছাড়িয়ে যেতে পারে।


রাজধানীর মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে গতকাল দুপুরে ডেঙ্গু পরীক্ষার ফলের জন্য অপেক্ষা করছিলেন আশিকুর রহমান রানা। শরীরে অস্বাভাবিক জ্বর ওঠায় তিন দিন আগে তিনি ডেঙ্গু পরীক্ষার জন্য রক্ত দেন। সকাল ১১টায় রিপোর্ট দেওয়ার কথা ছিল, কিন্তু দুপুর ১টায় হাসপাতাল কর্তৃপক্ষ তাঁকে জানায়– তিনটি রিপোর্টের দুটি এসেছে, একটি পাওয়া যাচ্ছে না। আবার ফিসহ নমুনা দিতে হবে। ক্ষোভ প্রকাশ করে আশিকুর বলেন, ‘টাকা দিয়ে ভোগান্তি কিনতে হচ্ছে! রিপোর্টের অপেক্ষায় থেকে যদি আমার অবস্থার অবনতি হয় তাহলে রিপোর্ট দিয়ে কী করব?’


এই হাসপাতালে ডেঙ্গু ওয়ার্ডে দুই দিন থেকে ভর্তি খিলগাঁও ভূঁইয়াপাড়ার আব্দুর রাজ্জাক। এরই মধ্যে তাঁর জ্বর সেরে গেছে। তবে এখনও কাশি  রয়েছে। স্বজনরা ছাড়পত্র চাইলে চিকিৎসক আবার তাঁর ডেঙ্গু পরীক্ষার পরামর্শ দিয়েছেন। এতে চিন্তায় পড়েছেন আব্দুর রাজ্জাক। কারণ নমুনা দিয়ে পরীক্ষার ফল পেতে তিন থেকে চার দিন লাগছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও