কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ব্যাংক ঋণ ও আমানতের সুদহার বেড়েছে

বাণিজ্যিক ব্যাংকগুলোর ঋণ ও আমানতের গড় সুদহার বেড়েছে। গত জুন মাসে ব্যাংকগুলোর আমানত ও ঋণের সুদহার বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৪ দশমিক ৪১ শতাংশ এবং ৭ দশমিক ৩২ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন বলছে, গত জুনে ব্যাংকগুলো গড়ে ৪ দশমিক ৩৮ শতাংশ সুদে আমানত নিয়েছে। আর ঋণ বিতরণ করেছে গড়ে ৭ দশমিক ৩১ শতাংশ সুদে। এতে ব্যাংক খাতের ঋণ ও আমানতের মধ্যকার সুদহারের ব্যবধান (স্প্রেড) দাঁড়িয়েছে ২ দশমিক ৯৩ শতাংশ। এর আগে মে মাসে ব্যাংকগুলোর স্প্রেড ছিল ২ দশমিক ৯১ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, ব্যাংকগুলো সর্বোচ্চ ৪ শতাংশ স্প্রেডে ঋণ বিতরণ করতে পারে। চলতি বছরের জুনে দেশের ৬১টি ব্যাংকের মধ্যে আমানত ও ঋণের স্প্রেড সবচেয়ে বেশি ছিল বিদেশি খাতের ব্যাংকগুলোর।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, জুনে রাষ্ট্রায়ত্ত ছয় ব্যাংকের গড় স্প্রেড দাঁড়িয়েছে ২ দশমিক ২৮ শতাংশ। এর মধ্যে দুটি ব্যাংকের স্প্রেড ছিল ঋণাত্মক। এর মধ্যে বেসিক ব্যাংকের স্প্রেড ছিল মাইনাস ২ দশমিক ৩৬ শতাংশ। এ ছাড়া বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের (বিডিবিএল) স্প্রেড ছিল মাইনাস ১ দশমিক ২৫ শতাংশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন