কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সোফা কেনার আগে

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৭ আগস্ট ২০২৩, ১৩:১২

ঘরের জন্য সোফা আনার কথা ভাবছেন? ভালো মানের সোফা কেনা খরচসাপেক্ষ। ঝোঁকের বশে কিনে ফেলার পর যাতে আফসোস করতে না হয়, তাই কেনার আগে কিছু বিষয় মাথায় রাখতে হবে। 


ঘরের সঙ্গে সামঞ্জস্য রাখুন 


দেখতে সুন্দর হলেই সোফা কেনা যাবে না। ঘরের সঙ্গে সামঞ্জস্য রেখে সোফা কিনতে হবে, যাতে ঘরের আকার ও অন্যান্য আসবাবের সঙ্গে ভালোভাবে মানিয়ে যায়। দোকান বা শোরুমে সাজানো সোফা দেখতে ভালো লাগলেও তা নিজের ঘরের সঙ্গে কতটা মানানসই, সেটা বিবেচনা করতে হবে। 


আকার ও আকৃতি


বর্তমানে অনেক ধরনের সোফা পাওয়া যায়। যেমন ডিম্বাকৃতি, অর্ধচন্দ্রাকৃতি ইত্যাদি। তবে এল আকৃতির সোফাগুলোর চাহিদা বেশি। কোন সাইজের সোফা কেনা উচিত, এ বিষয়ে সিদ্ধান্ত নিতে ঘরের কোন জায়গায় সোফা রাখতে চান, তা নির্ধারণ করা জরুরি। সঠিক আকারের সোফা নির্বাচন করার সময় খেয়াল রাখতে হবে, যাতে সোফাটি ঘরের নির্দিষ্ট জায়গার চেয়ে বড় কিংবা ছোট হয়ে না যায়। সোফা বসানোর পরও যেন আশপাশে যথেষ্ট জায়গা থাকে, সেদিকে নজর রাখতে হবে। ঘরের জায়গা অনুসারে সোফা বাছাই বা কাস্টমাইজ করে নিতে হবে। সোফার উচ্চতার বিষয়েও সতর্ক থাকতে হবে। যদি দেয়ালের বিপরীতে সোফা বসানো হয়, তাহলে যাতে তাক বা ঘর সাজানোর উপকরণগুলো ঢেকে না যায়, তা নিশ্চিত করতে হবে।


সঠিক রং নির্বাচন


বড় আকারের সোফার জন্য নির্দিষ্ট কিছু রং ব্যবহার করা যেতে পারে। যেমন নীল, হলুদ, বেজ, ধূসর বা ক্রিম। প্রিয় রঙের সোফা যাতে ঘরের সাজসজ্জার সঙ্গে খাপ খেয়ে যায়, সেদিকে লক্ষ রাখতে হবে। 


ভালো কাপড় নির্বাচন


গৃহসজ্জার জন্য সোফা কিনতে সুতি এবং পলি মিক্স কাপড়ের সোফা বেছে নিন। এগুলো সহজে ভালো রাখা যায় এবং টেকসই। যত্রতত্র ব্যবহারের পরও সোফা যেন বেশ সহনশীল হয়। ছিঁড়ে যাওয়া, ফেটে যাওয়া থেকে কাপড় যাতে কমপক্ষে পাঁচ বছর টিকে থাকতে পারে। সূক্ষ্ম বা বেশি সুতাযুক্ত কাপড় এড়িয়ে চলুন। 


ছোট ঘরে হালকা সোফা 


ছোট ঘরের জন্য সোফা কেনার সময় হালকা গড়ন ও পা-যুক্ত এবং নিচের দিকে খালি, এমন সোফা বেছে নিতে হবে। নিচের দিকে খালি থাকলে রুম 
এবং সোফা–দুটোই পরিষ্কার থাকবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও