কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বর্ষাতেও পায়ে থাকুক সাদা স্নিকার্স, ৩ উপায় জানলেই জেল্লা থাকবে নতুনের মতো

তরুণী-তরুণীদের সাজপোশাকে সাদা জুতোর কদর বেড়েছে। ডেনিম, কালো শার্ট আর সাদা স্নিকার্স, ভিড়ের মাঝে নজর কাড়তে ওইটুকুই যথেষ্ট। কেবল স্নিকার্সের বেলাতেই নয়, স্কুলের নিয়ম মেনে সাদা জুতো স্পোর্টস শু হিসেবে পরতে হয় শিশুদেরও। কিন্তু এই বর্ষায় সাদা জুতোকে পরিচ্ছন্ন রাখা বড়ই ঝক্কির কাজ। সাদা রং ধরে রাখতে না পারার ভয়ে কি জুতোর তাকেই পড়ে থাকবে জুতো জোড়া? মোটেই না, কিছু নিয়ম মেনে চললে এই বর্ষায় স্নিকার্স হোক বা কেড‌্‌স— রঙের উজ্জ্বলতা বজায় থাকবে নতুনের মতো।

১) বাসন মাজার তরল সাবান ও বেকিং সোডার মিশ্রণ সাদা জুতো পরিষ্কার রাখার জন্য খুবই কার্যকর। এক চামচ বেকিং সোডার সঙ্গে দেড় চামচ সাবান মিশিয়ে জল দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এ বার জুতো কাচার সরঞ্জাম হিসেবে সেটিই ব্যবহার করুন। প্রথমে জলে ধুয়ে ব্রাশ দিয়ে ঘষে প্রাথমিক ময়লাটুকু তুলে নিন। তার পর এই মিশ্রণ জুতোয় মাখিয়ে রেখে দিন কিছু ক্ষণ। এর পর হোয়াইটনার বা শু কালার লাগিয়ে নিন জুতোয়।

২) জুতো পরিষ্কার করতে টুথপেস্টও বেশ কার্যকর। জুতোর যে অংশে দাগ লেগেছে, সেই অংশে একটু পেস্ট মাখিয়ে মিনিট ১৫ রেখে দিন। তার পর ব্রাশ দিয়ে ঘষলেই উঠে যাবে জেদি দাগ।

৩) প্রতি দিন বাড়ি ফিরে সাদা কেড্‌স বা স্নিকার্সের সোল থেকে ময়লা পরিষ্কার করে নিন। একটি টুথব্রাশে সাবানজল দিয়ে ঘষে তুলে দিন সোলে লেগে থাকা কাদা, নোংরা। জুতোর ফিতেও নিয়মিত পরিষ্কার করুন। সরাসরি সূর্যের আলোয় জুতো শুকোতে দেবেন না, তা হলে জেল্লা চলে যায় সাদা জুতোর।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন