কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সমন্বয়হীনতায় ডেঙ্গু নিয়ন্ত্রণহীন

সমকাল প্রকাশিত: ০৭ আগস্ট ২০২৩, ০৬:০০

ডেঙ্গু নিয়ন্ত্রণে জরুরি অবস্থা জারির আহ্বান জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)। গতকাল রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘পরিবেশ ও সামাজিক অভিঘাতের পরিপ্রেক্ষিতে ডেঙ্গুর প্রসার’ শীর্ষক আলোচনা সভায় এ আহ্বান জানায় সংস্থাটি। এ সময় বক্তারা বলেন, সরকারের গা-ছাড়া ভাব ও সংস্থাগুলোর সমন্বয়হীনতায় ডেঙ্গু এখন নিয়ন্ত্রণহীন।


বাপা মনে করে, জলবায়ু পরিবর্তন এবং অপরিকল্পিত নগরায়নের ফলে ভয়াবহ আকার নিয়েছে ডেঙ্গু। একইসঙ্গে থেমে থেমে বৃষ্টি হওয়ায় ডেঙ্গুর বিস্তার বাড়ছে। সভায় বক্তারা বলেন, দেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব বাড়তে শুরু করে ২০০০ সালের দিকে। এরপর ২২ বছর পার হলেও ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকারি সংস্থাগুলোর মাঝে কোনো সমন্বয় নেই। সরকারি পর্যায়ে কোনো গবেষণা হয়নি।  


সভায় বাপার সহসভাপতি ইকবাল হাবিব বলেন, জলবায়ু পরিবর্তন এবং নেতিবাচক পরিবেশের প্রভাবে ডেঙ্গুর এই বিস্তার। সরকারি কর্মকর্তারা রোগটির ভয়াবহতা বুঝতে পারছেন না। ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকারের সমন্বিত কোনো কর্মপরিকল্পনা নেই। শহরের বর্জ্য ব্যবস্থাপনাও সঠিকভাবে হয় না।


সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) উপদেষ্টা ডা. মুশতাক হোসেন বলেন, ঢাকায় কোনো জনস্বাস্থ্য কাঠামো নেই। ফলে মেডিকেল কলেজ হাসপাতালেই সব হচ্ছে। এজন্য স্বাস্থ্যসেবায় হিমশিম খেতে হচ্ছে। প্রতিটি ওয়ার্ডে ডেঙ্গু পরীক্ষা করার ব্যবস্থা রাখতে হবে এবং প্রয়োজনে তা বিনামূল্যে করে দিতে হবে। বাড়ি বাড়ি গিয়ে রোগী শনাক্ত করার আহ্বান জানিয়ে তিনি বলেন, মশা নিধন কার্যক্রম দীর্ঘমেয়াদি করতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও