কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নাছিমার আবিষ্কৃত কলম যাচ্ছে যুক্তরাষ্ট্রে, যা থেকে হবে গাছ

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ০৩ আগস্ট ২০২৩, ০৮:০১

‘বীজযুক্ত কলম’ উদ্ভাবনের পর তা বিক্রি করে স্বাবলম্বী হয়েছেন যশোরের নাছিমা আক্তার। প্লাস্টিকমুক্ত সবুজ পৃথিবী গড়ার উদ্দেশ্যে চলতি বছরের জানুয়ারি মাস থেকে কলমটি বাজারজাত করছেন। কলমের কালি শেষ হওয়ার পর এটি মাটিতে রোপণ করলে হবে গাছ। এভাবে গড়ে উঠবে সবুজ পৃথিবী। এর আগে ‘পরিবেশবান্ধব কাগজের কলম’ উদ্ভাবন করেছিলেন এই নারী উদ্যোক্তা। বর্তমানে দুই ধরনের কলমই তৈরি করছেন। এরই মধ্যে গত ফেব্রুয়ারি মাসে পাঁচ হাজার পিস বীজযুক্ত কলম যুক্তরাষ্ট্রে গেছে।


খুচরায় বীজযুক্ত কলম ১৫ ও এবং কাগজের কলম ১০ টাকায় বিক্রি করছেন। তবে পাইকারিতে নিলে দাম কিছুটা কম রাখেন। গড়ে দিনে এক হাজার পিস তৈরি করেন। এর মধ্যে বীজযুক্ত ৭০০ পিস এবং কাগজের ৩০০ পিস। মাসে বীজযুক্ত কলম বিক্রি হয় তিন লাখ ১৫ হাজার টাকার। আর কাগজের বিক্রি হয় ৯০ হাজার টাকার।


এক ছেলে এক মেয়ে ও স্বামীকে নিয়ে নাছিমার পরিবার। সংসারে সচ্ছলতা ফেরানোর আশায় এবং পরিবেশ দূষণের কথা চিন্তা করে প্রথমে পরিবেশবান্ধব কাগজের কলম উদ্ভাবন করেন। পরে বীজযুক্ত কলম উদ্ভাবন করেন। সাংসারিক কাজের ফাঁকে এসব কলম তৈরি করছেন। নাছিমার বড় মেয়ে রেবেকা সুলতানা ঢাকার একটি কলেজ থেকে ইংরেজিতে অনার্স-মাস্টার্স করে মাকে সহযোগিতা করছেন। ছেলে মীর নাঈম আলম শুভ তালবাড়ীয়া ডিগ্রি কলেজে ডিগ্রিতে পড়াশোনার পাশাপাশি কলম তৈরি করছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও