কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নজিরবিহীন গরমে অতিষ্ঠ ইরান, দুই দিনের ছুটি ঘোষণা

www.ajkerpatrika.com ইরান প্রকাশিত: ০২ আগস্ট ২০২৩, ১৩:১৬

জলবায়ু পরিবর্তন ও এল নিনোর প্রভাবে বিশ্বজুড়েই চলতি বছর প্রচণ্ড তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বিভিন্ন দেশে। বৈশ্বিক এই বিপর্যয়ের হাত থেকে রক্ষা পায়নি ইরানও। দেশটিতে ‘নজিরবিহীন গরমে’ অতিষ্ঠ জনগণ। তাই বাধ্য হয়ে দুই দিনের ছুটি ঘোষণা করেছে দেশটি। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।


ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, নজিরবিহীন গরমের কারণে আজ বুধবার এবং আগামী বৃহস্পতিবার দেশের সব প্রতিষ্ঠান বন্ধ থাকবে। পাশাপাশি ইরান সরকার দেশটির জনগণকে কোনো প্রয়োজন ছাড়া ঘর থেকে বাইরে বের না হওয়ার অনুরোধ করেছে।


ইরানের দক্ষিণাঞ্চলের অনেক শহর এরই মধ্যে প্রচণ্ড গরমের কবলে পড়েছে। রাষ্ট্রীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় শহর আভাজে চলতি সপ্তাহে তাপমাত্রা ১২৩ ডিগ্রি ফারেনহাইট (৫১ সেলসিয়াস) ছাড়িয়ে গেছে।


সরকারের মুখপাত্র আলী বাহাদোরি-জাহরোমি রাষ্ট্রীয় গণমাধ্যমে বলেছেন, বুধ ও বৃহস্পতিবার ছুটি থাকবে। একই দিনে পৃথক এক ঘোষণায় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হাসপাতালগুলোকে উচ্চ সতর্কতায় রাখা হয়েছে। আজ বুধবার তেহরানে তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও