কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যুদ্ধের হুঁশিয়ারির পর নাইজার ছাড়ছেন ইউরোপীয়রা

বণিক বার্তা নাইজার প্রকাশিত: ০২ আগস্ট ২০২৩, ১২:০১

পশ্চিম আফ্রিকার দেশ নাইজার ছাড়তে শুরু করেছেন ফ্রান্স-সহ ইউরোপীয় দেশগুলোর শত শত নাগরিক। গত সপ্তাহের অভ্যুত্থানের পর দেশটি মূলত নাইজারের প্রতিবেশী দেশগুলো যুদ্ধের হুঁশিয়ারি দেয়ার পর ফ্রান্স তার দেশের নাগরিকসহ ইউরোপীয়দের সরিয়ে নেয়ার কাজ শুরু করে। এরই মধ্যেই আড়াই শতাধিক ইউরোপীয় ফ্রান্সের রাজধানী প্যারিসে পৌঁছেছেন। খবর বিবিসি।


রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার নাইজার থেকে শত শত ফরাসি এবং ইউরোপীয় নাগরিকদের সরিয়ে নেয়া শুরু করেছে ফ্রান্স। নাইজারে ক্ষমতাচ্যুত সরকারকে পুনরায় ক্ষমতায় বসানোর জন্য বাইরের কোনো হস্তক্ষেপকে যুদ্ধ ঘোষণা হিসাবে দেখা হবে বলে প্রতিবেশী মালি এবং বুরকিনা ফাসো ঘোষণার পর তাদের সরিয়ে নেয়ার কাজ শুরু হয়।


এর আগে গত সপ্তাহে প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুম এবং তার সরকারকে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে উৎখাত করে নাইজারের সেনাবাহিনী। মোহাম্মদ বাজুম পশ্চিম আফ্রিকার এই দেশটির গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট ছিলেন।


বিবিসি জানিয়েছে, ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে নাগরিকদের সরিয়ে নিতে ফ্রান্স দেশটিতে তিনটি বিমান পাঠায় এবং এর মধ্যে একটি বিমানে করে ২৬২ জন ইউরোপীয় নাগরিক এরই মধ্যে প্যারিসে অবতরণ করেছেন। নাইজারে আনুমানিক ৬০০ ফরাসি নাগরিক এবং ১০০ জনেরও কম জার্মান নাগরিক রয়েছেন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও