কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তোড়জোড় ৬ মেগা প্রকল্পে

যুগান্তর প্রকাশিত: ০২ আগস্ট ২০২৩, ০৮:০৯

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ছয়টি মেগা প্রকল্প শেষ করার তোড়জোড় চলছে। জনগণকে এসব প্রকল্প উপহার হিসাবে দিয়ে ভোটের রাজনীতিতে এগিয়ে থাকতে চায় সরকার। আগামী ডিসেম্বর মাসের মধ্যেই প্রকল্পগুলো শেষ করা সম্ভব হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। এজন্য চলছে শেষ সময়ের কার্যক্রম। প্রকল্পসংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে এসব তথ্য। তবে নির্বাচনের বিষয়টিকে মানতে নারাজ পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। তিনি বলেন, মেগা প্রকল্পগুলো যত দ্রুত শেষ হবে ততই দেশের জন্য মঙ্গল। আমরা সে চেষ্টাই করছি। এজন্য পর্যান্ত বরাদ্দ রাখাসহ নিবিড় মনিটরিং অব্যাহত আছে। তাই প্রকল্প শেষ হওয়ার আনন্দের বিষয়, এর সঙ্গে নির্বাচনের কোনো সংশ্লেষ নেই।


শেষ হতে যাওয়া মেগা প্রকল্পগুলো হলো-মেট্রোরেল লাইন-৬, বঙ্গবন্ধু টানেল, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল, বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি), এলিভেটেড এক্সপ্রেসওয়ে এবং দোহাজারী-কক্সবাজার রেল প্রকল্প। এসব প্রকল্পের কাজ ইতোমধ্যেই ৮০-৯৮ শতাংশ পর্যন্ত শেষ হয়েছে।


পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান যুগান্তরকে বলেন, আমরা চাচ্ছি বেশ কিছু মেগা প্রকল্পের সফল সমাপ্তি ঘটুক। আমাদের উদ্যোগের মধ্যে নির্বাচন বড় কথা নয়। এসব প্রকল্পের সঙ্গে নির্বাচনের কোনো সম্পর্ক নেই। কেননা পরীক্ষা তো প্রতিনিয়তই হচ্ছে। আমাদের ছেলেমেয়েরা পরীক্ষা দিচ্ছে না? খেলোয়াড়রা খেলার মাঠে প্রতিনিয়ত পরীক্ষা দিচ্ছে না? কাজেই নির্বাচন হলো সাংবিধানিক প্রক্রিয়া। সেটা যখন সময় আসবে তখন হবে। এজন্য যে মেগা প্রকল্প শেষ করতে হবে তড়িঘড়ি করে সেটি সঠিক কথা নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও