কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্থুলতা কি কোনো অপরাধ?

চ্যানেল আই প্রকাশিত: ৩১ জুলাই ২০২৩, ১৪:১৪

আমাদের মধ্যে যারা স্থুলতার শিকার তারা তাদের চারপাশের মানুষেরে দ্বারা যে পরিমাণ লাঞ্চনার শিকার হয় তা তাদের মানসিকতায় গভীরভাবে প্রভাব ফেলে। এই বিষয়ে কিছু গবেষক বলেছেন, এই সমস্যার সবচেয়ে বড় অংশ “স্থুলতা” শব্দটি। স্থূলতার সম্পূর্ণ বিষয় আজ আমরা ব্যখা করবো:


ওজন কলঙ্ক একটি সাধারণ বিষয়


যারা স্থুলতায় ভুগছেন তাদের মধ্যে ৪২ শতাংশ প্রাপ্ত বয়স্ক মানুষ অতিরিক্ত ওজনকে কলঙ্ক মনে করে। এটি তখনই হয় যখন অন্যদের তাদের প্রতি নেতিবাচক বিশ্বাস, মনোভাব, অনুমান এবং বিচার হয়, অন্যায়ভাবে তাদের অলস হিসাবে দেখায় এবং ইচ্ছাশক্তি বা স্ব-শৃঙ্খলার অভাব থাকে। এই সমস্ত মানুষ কর্মক্ষেত্র, অন্তরঙ্গ এবং পারিবারিক সম্পর্ক, শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং মিডিয় সহ অনেক ক্ষেত্রে বৈষম্যের সম্মুখীন হয়।


ওজন কলঙ্ক বিভিন্ন ক্ষতির সাথে সম্পর্কিত যার মধ্যে রয়েছে,কর্টিসলের যা শরীরে প্রধান স্ট্রেস হরমোন তার মাত্রা বৃদ্ধি , শরীরের নেতিবাচক চিত্র, ওজন বৃদ্ধি এবং দুর্বল মানসিক স্বাস্থ্য। ওজন কলঙ্ক শরীরের আকার বৃদ্ধির চেয়ে কারো স্বাস্থ্যের জন্য একটি বড় হুমকি হতে পারে।


স্থুলতা পরিমাপের জন্য বিএমআই ব্যবস্থা


মানুষের স্থুলতা দেখার দুটি সাধারণ উপায় আছে। বেশিরভাগ লোকেরা যাদের ওজন ৩০ কেজি বা তার বেশি তাদের বডি-মাস ইনডেক্স (বিএমআই) নির্ণয় করা হয়। শুধুমাত্র বিএমআই নির্ণয় করে কারো স্বাস্থ্য পরিস্থিতি সথিকভাবে জানা যায় না। বিএমআই পেশীর ভর বা অ্যাডিপোজ টিস্যুর (শরীরের চর্বি) পরিস্থিতি জানায় না। বিএমআই যত বেশি হবে স্বাস্থ্যের অবস্থা ততো খারাপ হিসেবে বিবেচনা করতে হয়।


স্থুলতা কি কোনো রোগ?


“অ্যাডিপোসিটি-ভিত্তিক দীর্ঘস্থায়ী রোগ” বা স্থুলতা হল একটি রোগের অবস্থার স্বীকৃতি। তবুও স্থুলতা একটি রোগ কিনা তা নিয়ে এখনও সর্বজনীন ঐক্যমত নেই বা এর সংজ্ঞা সম্পর্কে স্পষ্ট চুক্তি নেই। অতিরিক্ত ওজন থেকে ক্ষতি না হওয়া পর্যন্ত স্থুলতাকে রোগ হিসাবে ধারণা করা যাবে না। কারণ অতিরিক্ত ওজন প্রাথমিকভাবে ক্ষতিকারক নাও হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও