কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

খালি পেটে ফল খাওয়ার ৫ উপকারিতা

সমকাল প্রকাশিত: ২৬ জুলাই ২০২৩, ১৪:৩১

পুষ্টিগুণ সম্পন্ন ফল যে স্বাস্থ্যের জন্য অতি প্রয়োজনীয় এটা সবারই জানা। ফলে থাকা ভিটামিন, খনিজ এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি সুষম খাদ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু আপনি জানেন কি খালি পেটে ফল খেলে কিছু বাড়তি উপকার পাওয়া যায়? খালি পেটে ফল খাওয়ার শীর্ষ পাঁচটি উপকারিতার কথা জানানো হয়েছে ‘ইন্ডিয়া টিভি’র এক প্রতিবেদনে।


হজমশক্তি বাড়ে: খালি পেটে ফল খাওয়া হজমের উন্নতিতে সাহায্য করে। অনেক ফলের মধ্যে দ্রবণীয় ফাইবার থাকে। এসব ফাইবার পরিপাকতন্ত্রকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। খালি পেটে ফল খেলে অন্যান্য খাবার ছাড়াই ফল থেকে শরীর সব পুষ্টি এবং ভিটামিন শোষণ করতে পারে।


শক্তি বাড়ে: খালি পেটে ফল খাওয়া দ্রুত শক্তি বৃদ্ধি করতে পারে। ফল কার্বোহাইড্রেট পূর্ণ, যা শরীরের জ্বালানির প্রধান উৎস। সকালে ফল খেলে খাওয়া দিনের শুরুটা স্বাস্থ্যকর হয়।


রক্তচাপ নিয়ন্ত্রণ: খালি পেটে ফল খাওয়া রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। কিছু ফলের মধ্যে পাওয়া পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।


ত্বক পরিষ্কার: খালি পেটে ফল খাওয়া ত্বক পরিষ্কার করতে সাহায্য করতে পারে। অনেক ধরণের ফলের মধ্যে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে র‌্যাডিক্যাল ক্ষতি থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। পাশাপাশি মসৃণ, স্বাস্থ্যকর ত্বকের জন্য কোলাজেন উৎপাদনও বাড়িয়ে দেয়। এছাড়াও, অনেক ধরণের ফলের মধ্যে প্রাকৃতিক অ্যান্টি-ইনফ্ল্যামেটরি রয়েছে যা ত্বকের লালভাব এবং জ্বালা কমাতে সাহায্য করতে পারে।


ওজন হ্রাস: খালি পেটে ফল খাওয়া ওজন কমানোর জন্য একটি দুর্দান্ত উপায় হতে পারে। অনেক ধরনের ফলের মধ্যে অল্প ক্যালোরি কিন্তু প্রচুর ফাইবার থাকে, যা আপনার ডায়েটে অতিরিক্ত ক্যালোরি যোগ না করেই আপনাকে পূর্ণ বোধ করতে সাহায্য করে। এর ফলে সারা দিন অতিরিক্ত খাওয়া এড়াতে সহজ করে তোলে। ফলে ওজনও কমে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও