কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যেসব খাবার এড়িয়ে চলবেন

বার্তা২৪ প্রকাশিত: ২৫ জুলাই ২০২৩, ০৬:৫৬

বর্ষাকাল মানেই মৌসুমী সংক্রমণের বাড়বা়ড়ন্ত। মৌসুমী সংক্রমণের সঙ্গে লড়তে অনেকেই তাই চেষ্টা করেন প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর। কেউ ব্যায়াম করে সুস্থ থাকার চেষ্টা করেন। অনেকে আবার প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দুধের সঙ্গে খান কাঁচা হলুদ। কেউ আবার রান্নায় আদা, হিং, জিরের মতো মশলা বেশি করে ব্যবহার করেন। তবে এমন কিছু খাবার আছে, যেগুলি খেলে অজান্তেই কমে যেতে পারে প্রতিরোধ শক্তি। সুস্থ থাকতে এড়িয়ে চলুন তেমন কয়েকটি খাবার।


নরম পানীয়


অনেকেই আছেন, যারা ভরপেট আহারের পর নরম পানীয় খাওয়া অভ্যাস করে ফেলেছেন। বন্ধুদের সঙ্গে আড্ডাই হোক কিংবা রাস্তায় হাঁটতে হাঁটতে গলা শুকিয়ে আসা— অনেকেই এমন পরিস্থিতি ঠান্ড নরম পানীয়ে চুমুক দেন। এমন ক্ষেত্রে সচেতন হওয়া জরুরি। কারণ যে কোনও নরম পানীয়ে চিনির পরিমাণ এতটাই বেশি থাকে, তা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেওয়ার কারণ হতে পারে।


ভাজাভুজি


বাইরের যে কোনও ভাজাভুজিতে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে। যা শরীরের জন্য একেবারেই ভাল নয়। ওজন তো বাড়িয়ে দেয়ই, সেই সঙ্গে দীর্ঘদিন ধরে এই ধরনের খাবার খেলে প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। বর্ষার রোগের সঙ্গে লড়তে এই ধরনের খাবার থেকে দূরে থাকুন।


মদ


অতিরিক্ত মাত্রায় মদপান করলে পেটের ভিতরে থাকা স্বাস্থ্যকর ব্যাকটেরিয়াগুলির কার্যকারিতা কমে যায়। ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উপর প্রভাব পড়ে।্র

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও