কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ডেঙ্গু : সর্বনিম্ন কত প্লাটিলেট ভয়ের কারণ?

দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়ে যাওয়ার পাশাপাশি মৃত্যুর তালিকাও দীর্ঘ হচ্ছে। প্রতিনিয়ত নতুন আক্রান্ত-মৃত্যু ছাড়িয়ে যাচ্ছে আগের সব রেকর্ড। বিশেষজ্ঞরা বলছেন, আগস্ট-সেপ্টেম্বর মাসে ডেঙ্গু সংক্রমণ আরও বেড়ে যাওয়ার শঙ্কা রয়েছে।

এদিকে ডেঙ্গুর প্রকোপ বাড়ায় রাজধানীর ব্লাড ব্যাংক ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোতে রোগীর জন্য রক্ত ও প্লাটিলেটের চাহিদা বেড়েছে। হঠাৎ চাহিদা বেড়ে যাওয়ায় রক্ত ও প্লাটিলেট সরবরাহ করতে গিয়ে রীতিমতো হিমশিম খাচ্ছে এসব প্রতিষ্ঠান।

তবে বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গুতে প্লাটিলেটের কোনো ভূমিকা নেই। এ নিয়ে অযথাই ভয়-শঙ্কায় থাকে মানুষ। ডেঙ্গুজনিত মৃত্যুঝুঁকি কমাতে প্লাটিলেট নিয়ে চিন্তিত না হয়ে অন্য কিছু লক্ষণের দিকে নজর রাখা জরুরি।

সংকটময় পরিস্থিতিতেও প্লাটিলেটের ‘অপব্যবহার’ হচ্ছে

বিশিষ্ট ব্লাড ট্রান্সফিউশন বিশেষজ্ঞ এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক ডা. আশরাফুল হক বলেন, আমরা যারা রক্ত নিয়ে কাজ করি, দেশের বর্তমান ডেঙ্গু পরিস্থিতিতে প্লাটিলেটের চাহিদাটা গভীরভাবে উপলব্ধি করি। কিন্তু যখন দেখি, এমন সংকটময় পরিস্থিতিতেও এর অপব্যবহার হচ্ছে, সেটি আমাদের জন্য খুবই কষ্টদায়ক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন