কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মশা তাড়াতে লাগাতে পারেন যে গাছ

দেশ রূপান্তর প্রকাশিত: ২৪ জুলাই ২০২৩, ১০:৫৫

মশার আক্রমণ প্রায় সব ঋতুতেই কমবেশি দেখা যায়। তবে বর্ষার এই সময়ে বাড়তে থাকে মশার আক্রমণ এবং ভয়াবহ আকার ধারণ করে মশাবাহিত রোগ। বিশেষ করে গত কয়েক বছরে ভয়াবহ আকারে বেড়েছে ডেঙ্গু রোগ। চলতি বছর প্রতিদিন আক্রান্ত হচ্ছে হাজারের বেশি মানুষ, মারাও যাচ্ছে অনেকে।


নানারকম রাসায়নিক বা ওষুধ প্রয়োগে মশা নিধন করা গেলেও সেগুলো অনেক সময় মানব দেহে ক্ষতিকর প্রভাব ফেলে। বিশেষ করে বাসায় বৃদ্ধ বা শিশু থাকলে এসব রাসায়নিক প্রয়োগ করাও ঝুঁকির বিষয়।


তাই অনেকেই চান প্রাকৃতিক উপায়ে মশা নিধন করতে বা কমাতে। এ ক্ষেত্রে গাছ হতে পারে মশা তাড়ানোর সমাধান। এমন কিছু গাছ আছে, যা পড়ে থাকে অযত্নে, কিন্তু মশার যম। মশা দমন করতে ঘরে কিছু গাছ আনলে উপকার তো হবেই, আবার সবুজের ছোঁয়াও পাবেন একই সঙ্গে।


মশার মতো কীটপতঙ্গ তাড়াতে পারে এমন কিছু গাছের কথা থাকছে এখানে।


কি কি গাছ মশা তাড়াতে পারে?


মশা তাড়াতে তুলসীগাছ
তুলসীর একাধিক স্বাস্থ্য ও আয়ুর্বেদিক গুণের কথা জানা সবার। তবে তুলসী গাছ পরিবেশকে জীবাণুমুক্ত ও বিশুদ্ধ রাখতেও সাহায্য করে। তুলসীর গন্ধ মশা, মাছি, পোকা-মাকড়কে দূরে রাখে। এর ঝাঁজালো গন্ধ মশা দূর করে। এ ছাড়া তুলসীর রস প্রাকৃতিক কীটনাশক হিসেবেও ব্যবহার করা হয়।


মশা তাড়াতে পুদিনা গাছ
পুদিনা পাতার পেপার মিন্ট বা মেন্থলের সুগন্ধ মশা তাড়ানোর জন্য কার্যকর। এটি মশার প্রাকৃতিক কীটনাশকও বটে। দ্রুত বেড়ে ওঠা এই উদ্ভিদ ও এর পাতা থেকে তৈরি তেল মশা তাড়াতে কার্যকরী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও