কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সর্দিতে নাক বন্ধ হয়ে যাচ্ছে? দ্রুত আরাম পাবেন যেভাবে

সমকাল প্রকাশিত: ২৩ জুলাই ২০২৩, ১২:৩১

আবহাওয়া পরিবর্তনের কারণে অনেক বাড়িতেই কেউ না কেউ সর্দি-কাশিতে ভুগছেন। সর্দি-কাশি হলে নাক বন্ধ হয়ে যাওয়ার সমস্যা খুবই সাধারণ। বিশেষ করে যাদের অ্যালার্জির সমস্যা আছে বা যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল, নাক বন্ধের সমস্যা তাদের বেশ ভোগায়। এমন হলে বেশিরভাগ মানুষই ড্রপ ব্যবহার করে বা ওষুধের সাহায্য নেয়। তবে, এই ওষুধগুলির অতিরিক্ত ব্যবহার স্বাস্থ্যের জন্য আরও বেশি ক্ষতিকারক হতে পারে। সেক্ষেত্রে ঘরোয়া কিছু সমাধান চেষ্টা করতে পারেন।


গরম পানি দিয়ে সংকুচিত করুন: একটি পাত্রে গরম পানি নিন। এবার এতে একটি মাইক্রো ফাইবার তোয়ালে বা রুমাল চুবিয়ে নিন। এরপর পানি ঝরান। এবার এই রুমালটি নাকে-মুখে লাগিয়ে রাখুন। ৩ থেকে ৪ বার করুন এটা করুন। তাহলে স্বস্তি বোধ করবেন। এতে করে ফোলাভাব কমে যাবে এবং সাইনাসের জায়গা খুলে যাবে।


আপেল সিডার ভিনেগার ব্যবহার: গরম পানিতে এক চা চামচ আপেল সিডার ভিনেগার যোগ করুন। এবার এটি মিশিয়ে পান করুন। দিনে দুবার এটা করতে পারেন।  ভিনেগারে থাকা অ্যাসিটিক অ্যাসিড এবং পটাসিয়াম বন্ধ নাক খুলতে, শ্লেষ্মা অপসারণ এবং সংক্রমণ দূর করতে সাহায্য করে।


পুদিনা পাতার চা পান করুন: এক কাপ গরম পানিতে কিছু পুদিনা পাতা দিন। এবার ঢেকে রাখুন। তারপর  কম আঁচে ৫ থেকে ১০ মিনিট সিদ্ধ করুন। দিনে দুবার এই চা পান করতে পারেন। এটি প্রদাহ কমায় এবং বন্ধ থাকা নাক খুলতে সাহায্য করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও