কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টাকা খরচ না করে যে ৫ কাজ করতে পারেন

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২০ জুলাই ২০২৩, ১০:৩৯

নিজের ভালো থাকা, আনন্দ খুঁজে নিতে হলে যে অনেক বেশি টাকার প্রয়োজন হয় এমন কিন্তু নয়। আপনার কাছে যদি টাকা কমও থাকে তবু তা নিয়ে মন খারাপ করে অযথা সময় নষ্ট করবেন না। এমন অনেক আনন্দপূর্ণ কাজ আছে যেগুলো করার জন্য টাকা খরচের প্রয়োজন নেই। আবার আপনি যদি কেনাকাটা খুব বেশি পছন্দ করেন তাহলে খেয়াল করে দেখবেন, এমন অনেক জিনিস কেনা হয়ে যায় যেগুলো আসলে কখনো প্রয়োজনই হবে না। তাই টাকা থাকলেও নিজেকে সংযত রাখতে হবে। প্রয়োজন ছাড়া ব্যয় করার অভ্যাস থেকে বের হয়ে আসতে হবে। চলুন জেনে নেওয়া যাক এমন ৫টি কাজ সম্পর্কে, যেগুলো করতে টাকার প্রয়োজন হবে না-


প্রকৃতি অন্বেষণ করুন


প্রকৃতির সান্নিধ্য আপনাকে সবুজ ও সতেজ অনুভূতি দেবে। কাছাকাছি কোনো পার্ক বা নদীর পাড়ে চলে যেতে পারেন। আপনি সেখানে খোলা বাতাসে হেঁটে বেড়াতে পারেন। প্রিয় বন্ধুদের সঙ্গে গেলে ঘরে তৈরি কিছু খাবার নিয়ে যেতে পারেন। সবাই একটা করে পদ নিয়ে এলেও অনেক ধরনের খাবার হয়ে যাবে। বাইরের খাবার কিনে একগাদা পয়সা খরচ করতে হবে না। বরং পুরো সময়টা আরও বেশি উপভোগ্য হবে। প্রকৃতির কাছাকাছি গেলে দিনশেষে একটি সুখী হৃদয় নিয়ে ঘরে ফিরবেন। সেজন্য বাড়তি কোনো টাকা খরচ করতে হবে না।


প্রিয় কিছু কাজ


এমন কিছু কাজ আছে যার জন্য আপনাকে একটি টাকাও খরচ করতে হবে না। এ ধরনের অভ্যাস চাপ কমাতে এবং সামগ্রিক সুস্থতা বাড়াতে সাহায্য করে। চাইলে জার্নাল বা ব্লগ শুরু করতে পারেন। আপনার চিন্তাভাবনা, ধারণা বা অভিজ্ঞতা লিখতে পারেন। সেই বইটি পড়তে পারেন যা আপনি দীর্ঘদিন ধরে পড়তে চেয়েছিলেন কিন্তু কখনই সময় পাননি। আপনি শারীরিক ক্রিয়াকলাপে নিযুক্ত হতে পারেন যেমন জগিং, বাড়িতে যোগ ব্যায়াম করা বা ফিটনেস ভিডিও বা অ্যাপ থেকে ওয়ার্কআউট রুটিন অনুসরণ করা।


নতুন কিছু শিখুন


নতুন কিছু শেখার জন্য অনলাইনের পাশাপাশি অফলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করুন। যেমন রান্না করা, বাদ্যযন্ত্র বাজানো, পেইন্টিং বা সাঁতার কাটা ইত্যাদি। আপনার সময়টুকুই এখানে সবচেয়ে দামী। নতুন কিছু শেখার কাজটি আপনার সম্ভাবনার দিগন্তকে প্রসারিত করতে পারে। সেইসঙ্গে এটি আপনার আত্মবিশ্বাস বাড়াতেও সাহায্য করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও