কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অবাধ-সুষ্ঠু নির্বাচনের জন্য কাজ করছে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ

যুগান্তর আমেরিকা / যুক্তরাষ্ট্র প্রকাশিত: ১৯ জুলাই ২০২৩, ১২:৫৮

গত সপ্তাহে বাংলাদেশ সফর করেছেন যুক্তরাষ্ট্রের গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া। তার সঙ্গে ছিলেন আন্ডার সেক্রেটারি (উজরা জেয়া) ও অ্যাসিসট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু। তাদের ঢাকা সফর নিয়ে মঙ্গলবার ব্রিফ করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। ব্রিফিংয়ে জানানো হয়, বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য একসঙ্গে কাজ করছে ওয়াশিংটন ও ঢাকা। 


তবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন করার ক্ষেত্রে নাগরিক সমাজ, মানবাধিকার কর্মী, সাংবাদিক ও শ্রম অধিকারকর্মীদের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে বলেও জানানো হয়। একই সঙ্গে মানবাধিকার লঙ্ঘনের জবাবদিহিতার ওপরও গুরুত্বারোপ করা হয়। 


মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে মঙ্গলবার সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার। 


এ সময় এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি জানান, সুষ্ঠু নির্বাচন, মানবাধিকার, জবাবদিহিতা নিশ্চিত এসবই আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের গুরুত্বপূর্ণ ইস্যু। তবে নিষেধাজ্ঞা আরোপ সংক্রান্ত এক প্রশ্ন শুনতে না পাওয়ায় তার জবাব দেননি ম্যাথিউ মিলার। 


ওই সাংবাদিক তার কাছে জানতে চান, আন্ডার সেক্রেটারি উজরা জেয়া ও অ্যাসিসট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু তাদের সফরের সময় বাংলাদেশের রাজধানী ঢাকায় দুটি বড় রাজনৈতিক সমাবেশ প্রত্যক্ষ করেছেন। এ সময়ে কোনো ইস্যু দেখা যায়নি। তারা বাংলাদেশ ত্যাগ করার পরই ইস্যু সামনে এসেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও