কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সমুদ্র থেকে ১০ হাজার হেক্টর ভূমি পুনরুদ্ধারে প্রকল্প

বাংলা ট্রিবিউন নোয়াখালী প্রকাশিত: ১৮ জুলাই ২০২৩, ২৩:৫৯

নোয়াখালী জেলার মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত হচ্ছে উড়িরচর। এজন্য সমুদ্র থেকে প্রায় ১০ হাজার হেক্টর ভূমি পুনরুদ্ধারের সিদ্ধান্ত নিয়েছে সরকার। কোম্পানীগঞ্জ ও সুবর্ণচর উপজেলায় সাত কিলোমিটারেরও বেশি লম্বা ক্রস ড্যাম ও টাই বাঁধ নির্মাণের মাধ্যমে এ যোগাযোগ স্থাপন করা সম্ভব হবে। এ লক্ষ্যে প্রকল্প গ্রহণ করেছে সরকার। পানিসম্পদ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।


মন্ত্রণালয় জানিয়েছে, “ভূমি পুনরুদ্ধারের লক্ষ্যে উড়িরচর-নোয়াখালী ক্রস ড্যাম নির্মাণ” প্রকল্পটি বাস্তবায়িত হলে উড়িরচরের সঙ্গে নোয়াখালীর মূল ভূখণ্ডের যোগাযোগ স্থাপন, কৃষি জমি ভাঙ্গনের কবল থেকে রক্ষার মাধ্যমে কৃষি উৎপাদন বাড়ানো, স্থানীয় পর্যায়ে খাদ্য নিরাপত্তা বাড়ানো এবং কর্মসংস্থান বৃদ্ধির মাধ্যমে প্রকল্প এলাকার দারিদ্র হ্রাস করা সম্ভব হবে। জানা গেছে, ১৯৭০-৭১ সালের দিকে সন্দ্বীপের উত্তর-পশ্চিম দিকে মেঘনা নদীর মোহনায় উড়িরচর দ্বীপটি জেগে উঠে। এটি চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলার একটি ইউনিয়ন।


২০০৭ সালের তথ্যমতে, উড়িরচর ইউনিয়নের আয়তন ২৬ হাজার একর বা ১০৫ দশমিক ২৩ বর্গ কিলোমিটার। ২০১১ সালের পরিসংখ্যান অনুযায়ী, উড়িরচরের লোকসংখ্যা ১১ হাজার ৯২৩ জন। এর মধ্যে পুরুষ ৬ হাজার ৪২৫ জন এবং মহিলা ৫ হাজার ৪৯৮ জন। সন্দ্বীপ ইউনিয়নের দক্ষিণ-পূর্বে সন্দ্বীপ চ্যানেল ও সন্তোষপুর ইউনিয়ন। পূর্বে সন্দ্বীপ চ্যানেল ও মীরসরাই উপজেলার সাহেরখালী ইউনিয়ন। উত্তরে সন্দ্বীপ চ্যানেল ও নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ উপজেলার মুছাপুর ইউনিয়ন। পশ্চিমে নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ উপজেলার চরএলাহী ইউনিয়ন, সন্দ্বীপ চ্যানেল ও সুবর্ণচর উপজেলার চর ক্লার্ক ইউনিয়ন এবং দক্ষিণে বঙ্গোপসাগর।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও