কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দেশের রাজনীতিতে বিদেশিদের তৎপরতা: কার লাভ, কার ক্ষতি

www.ajkerpatrika.com প্রকাশিত: ১৭ জুলাই ২০২৩, ০৮:০৩

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন দোরগোড়ায়। সংবিধান মেনে আগামী ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন হওয়ার কথা। নির্বাচনকে সামনে রেখে এরই মধ্যে সব দল মাঠ দখলে ব্যস্ত। সরকার ও বিরোধী দল সবারই চাওয়া অবাধ ও সুষ্ঠু নির্বাচন। তবে সুষ্ঠু নির্বাচন কীভাবে নিশ্চিত হবে সেটা নিয়েই চলছে নানা আলাপ। সরকারি দল বলছে, তাদের অধীনেই অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব। অন্যদিকে মাঠের প্রধান বিরোধী দল বিএনপিসহ অন্যরা বলছে—২০১৪ ও ২০১৮ সালের নির্বাচন আমরা দেখেছি, সেই অভিজ্ঞতা থেকে স্পষ্ট বলা যায় এই সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। তাই তারা নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচনে যাবে না—এই বক্তব্যে এখন পর্যন্ত অনড়। 


রাজনীতির এমন পরিস্থিতিতে প্রভাবশালী রাষ্ট্রগুলো বাংলাদেশের নির্বাচন নিয়ে কথা বলা শুরু করেছে। এরই মধ্যে গত ১২ জুলাই যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল ঢাকা ঘুরে গেছে। সরকার প্রধান ও বেশ কয়েকজন মন্ত্রী, সরকারের একজন উপদেষ্টা ও নাগরিক সমাজের কয়েক জনের সঙ্গে বৈঠক করে গেছেন তাঁরা। 


এ ছাড়া দুই সপ্তাহের জন্য এখন বাংলাদেশে অবস্থান করছে ইউরোপীয় ইউনিয়নের ছয় সদস্যের একটি পর্যবেক্ষক দল। তাঁরা আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে একের পর এক বৈঠক করছেন। তাঁরা বিভিন্ন পক্ষের অবস্থান বুঝে নির্বাচনের সম্ভাব্য পরিবেশ সম্পর্কে ধারণা পাওয়ার চেষ্টা করছেন। ফিরে গিয়ে যে রিপোর্ট দেবেন তার ওপর ভিত্তি করে ইইউ আগামী নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে কি না সিদ্ধান্ত নেবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও