কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যোগাযোগে বিপ্লব, লেগেছে প্রযুক্তির ছোঁয়াও

বাংলা ট্রিবিউন পঞ্চগড় প্রকাশিত: ১৫ জুলাই ২০২৩, ১৭:০০

আওয়ামী লীগের টানা তিন মেয়াদের শাসনামলে গত ১৫ বছরে বদলে গেছে বাংলাদেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়। এক সময় পিছিয়ে থাকা এই জনপদের যোগাযোগ ব্যবস্থায় এসেছে বৈপ্লবিক পরিবর্তন। দেশের প্রথম ভূমি ও গৃহহীন এই জেলার অজপাড়াগাঁয়ে বিদ্যুতের আশীর্বাদে প্রযুক্তির ছোঁয়া লাগায় ক্যাশলেস সুবিধা পাচ্ছেন নাগরিকরা। সরকারের পরিকল্পিত উন্নয়নের ফলে কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, শিল্প ও অবকাঠামো খাতে অভূতপূর্ব অগ্রগতি হয়েছে। বাংলাবান্ধা এখন আমদানি-রফতানি ‘হাবে’ পরিণত হয়েছে। থমকে থাকা ছিটমহলেও গতির সঞ্চার হয়েছে। স্থানীয়রা বলছেন, বিএনপির শাসনামলে এমন উন্নয়নের কথা চিন্তাও করা যেতো না, যা গত ১৫ বছরে হয়েছে।


জেলা প্রশাসনের তথ্যে বিএনপি সরকারের (২০০৬) সঙ্গে আওয়ামী লীগ সরকারের (২০২৩) উন্নয়ন চিত্রে চোখ রাখলে পঞ্চগড়ের বড় পরিবর্তন লক্ষ করা যায়। এই উন্নয়ন জেলার ১২ লাখ মানুষের জনজীবনে সুফল বয়ে এনেছে, জীবনমান বদলে দিয়েছে। সম্প্রতি পঞ্চগড়ে গিয়ে দেখা যায়, সড়কপথ এবং রেলপথের উন্নয়ন মানুষের মুখে মুখে। কৃষিভিত্তিক এই জেলার মানুষ বলছে, রাজধানীসহ বিভিন্ন এলাকায় যাতায়াতের ক্ষেত্রে সুফল মিলছে। সেই সঙ্গে উৎপাদিত ফসল দ্রুত সময়ে বিভিন্ন অঞ্চলে পাঠানো সম্ভব হচ্ছে।


সড়কের উন্নয়ন


খাতভিত্তিক উন্নয়নচিত্রে দেখা যায়, যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে সড়ক ও জনপদ বিভাগের আওতাধীন ৭২ কিলোমিটার রাস্তা প্রশস্তকরণের মাধ্যমে এশিয়ান হাইওয়ে-২-এর উপযুক্ত করে নির্মাণ করা হয়েছে। ২০০৮ সাল পর্যন্ত এলজিইডির আওতায় ৩০৫ কিলোমিটার সড়ক নির্মিত হলেও ২০০৯-২০২২ সালের মধ্যে ৭৯০ কিলোমিটার দৈর্ঘ্যের ৬৯০টি সড়ক পাকা হয়েছে। ফলে এই জেলায় মোট পাকা সড়কের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ১০৯৫ কিলোমিটার। দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অধীনে পাঁচ উপজেলায় ২০১৮-২০২২ সাল পর্যন্ত ৩৬.৫ কিলোমিটার গ্রামীণ সড়ককে এইচবিবি (হেরিং বোন বন্ড) সড়কে উন্নীত করা হয়। ২০০৬ সাল পর্যন্ত জেলায় ব্রিজ/কালভার্টের সংখ্যা ৪৮৮টি (মোট দৈর্ঘ্য প্রায় ১১,৬৮৫ মিটার) থাকলেও ২০০৯-২০২২ সালে বেড়েছে আরও ৪৯২টি (মোট দৈর্ঘ্য ১১.৭৪২ মিটার)। এখন মোট ব্রিজ/কালভার্টের সংখ্যা ৯৮০টি (মোট দৈর্ঘ্য প্রায় ২৩.৪২৭ মিটার)। এছাড়া জেলায় আধুনিক সুযোগ-সুবিধাসম্পন্ন ভবন নির্মাণপূর্বক ৩৭টি হাট বাজারের অবকাঠামোগত উন্নয়ন করা হয়েছে। উন্নত করা হয় ঢাকা-পঞ্চগড় মহাসড়কও।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও