কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছাদবাগানের যত্ন

সমকাল প্রকাশিত: ১২ জুলাই ২০২৩, ০৯:৩৩

আজকাল অনেকেই ছাদে বাগান করার দিকে ঝুঁকছেন। পানি গাছের জন্য উপকারী হলেও টানা বর্ষণ ক্ষতিকর। বর্ষায় ছাদবাগানের যত্ন নিয়ে লিখেছেন আল আমীন


শহরের পাশাপাশি দেশের গ্রামগঞ্জের পাকা বাড়িগুলোতেও এখন ছাদবাগান জনপ্রিয় হয়ে উঠছে। কেউ শখে, কেউবা বাণিজ্যিক ভিত্তিতে করছেন ছাদবাগান। বিভিন্ন ধরনের শৌখিন গাছপালার পাশাপাশি ছাদে করা হচ্ছে দেশি-বিদেশি ফুল-ফল এবং শাকসবজির আবাদও। অনেক সময় অতি বৃষ্টিতে ক্ষতি হয় গাছপালার। চলুন জেনে নেওয়া যাক বর্ষায় কীভাবে করবেন গাছের পরিচর্যা।


জমিতে বা অন্যান্য জায়গায় বাগান করার চেয়ে ছাদে বাগান করার পদ্ধতি একটু ভিন্ন। তাই ছাদবাগানের যত্নও নিতে হয় ভিন্নভাবে। তাছাড়া বর্ষা মৌসুমে ছাদবাগানে অন্যান্য সমস্যার পাশাপাশি মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায় ডেঙ্গু। এ সময় টবে জমে থাকা পানিতে এডিস মশা বংশবিস্তার করতে পারে। এ কারণে কোথাও যাতে পানি জমে না থাকতে পারে, সেটা খেয়াল রাখতে হবে।


বৃষ্টির দিনে গাছের যত্ন নিতে আরও কিছু কাজ করা জরুরি। যেমন– বৃষ্টিতে গাছের গোড়া নরম হয়ে যাতে হেলে না পড়ে, সেজন্য কাঠি বা খুঁটি দিয়ে সোজা করে রাখতে হবে। মাঝেমধ্যে গাছের অপ্রয়োজনীয় কিছু ডাল, বিশেষ করে উপরের দিকে বেশি বাড়ন্ত ডাল ছেঁটে দিতে হবে।


বৃষ্টি শেষে পানি নেমে গেলে গাছের গোড়ার মাটি শুকিয়ে শক্ত বা চট ধরে যেতে দেওয়া যাবে না। মাঝেমধ্যে নিড়ানি দিয়ে ওপরের মাটির স্তর ভেঙে দিতে হবে। এতে আগাছা দমন হবে, ভেতরে বায়ু চলাচলেও সুবিধা হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও