কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রুপিতে এলসি খুলল দুই প্রতিষ্ঠান

দেশ রূপান্তর প্রকাশিত: ১১ জুলাই ২০২৩, ১৬:০১

ভারতের সঙ্গে রুপিতে দ্বিপক্ষীয় বাণিজ্য কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। উদ্বোধনের পর পরই দুইটি প্রতিষ্ঠান রুপিতে এলসি খুলেছে। স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার মাধ্যমে যথাক্রমে রপ্তানি ও আমদানি করার লক্ষে এলসি খোলায় লেনদেন শুরু হল। বাংলাদেশ থেকে তামিম এগ্রো লিমিটেড ১৬ মিলিয়নের বেশি রপ্তানি এলসি ও নিতা কোম্পানি লিমিটেড প্রায় ১২ মিলিয়নের এলসি খুলেছে।


বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকতা এ তথ্য নিশ্চিত করেছেন।



এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক বলেন, রুপিতে লেনদেন চালু হয়েছে। ইতিমধ্যে এলসি খোলা হয়েছে।


তথ্য বলছে, বাংলাদেশ ও ভারতের মধ্যে বছরে ১৬ বিলিয়ন ডলারের মতো বাণিজ্য হয়। এর মধ্যে ২ বিলিয়ন ডলারের পণ্য বাংলাদেশ রপ্তানি করে এবং ১৪ বিলিয়ন ডলারের পণ্য বাংলাদেশ আমদানি করে। তবে রুপিতে লেনদেনের কারণে বাংলাদেশের কোনো লাভ হবে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন অর্থনীতিবিদরা।


রুপিতে লেনদেনে বাংলাদেশের লাভ-ক্ষতির বিষয়ে জানতে চাইলে বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেন, বাংলাদেশের লাভ-ক্ষতির বিষয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। আর অপেক্ষাকৃত ক্ষতির ইস্যুটি ক্লিয়ার। কিসের সঙ্গে তুলনা করে লাভ-ক্ষতি নির্ণয় করা হবে তার স্পষ্ট মানদণ্ড নেই। তবে ভারতীয় মুদ্রা রুপির ব্যবহার বাংলাদেশে বৈধতা পাচ্ছে। এতে রুপি শক্তিশালী হচ্ছে। কিন্তু যদি টাকার বিনিময়ে রুপি নিতো তাহলে টাকাও শক্তিশালী হতো। তখন লাভ হতো। সব মিলে সামনে কী হয় তা পর্যবেক্ষণ করে লাভ-ক্ষতি বোঝা যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও