কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফেসবুকে ছবি দেখা না গেলে করণীয়

বণিক বার্তা প্রকাশিত: ১০ জুলাই ২০২৩, ১০:২৮

সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর মধ্যে ফেসবুক সবচেয়ে পুরনো ও বহুল প্রচলিত। দীর্ঘ সময় বাজারে থাকায় এর ব্যবহারিক সুবিধার বিষয়েও ব্যবহারকারীদের আশা রয়েছে। কিন্তু ফেসবুকেও বিভিন্ন বাগ বা সমস্যা হয়ে থাকে। এর মধ্যে কমেন্ট করতে না পারা, ডিলিট হয়ে যাওয়া, মেসেজ না যাওয়া এমনকি ফিডে ছবি লোড না হওয়ার মতো বিষয়ও রয়েছে।


ফেসবুক ব্যবহারের সময় ছবি লোড না হওয়া অনেকটাই বিব্রতকর। এছাড়া অর্ধেক ছবি লোড হওয়ার মতো ঘটনাও ঘটে। বিভিন্ন সময় এমন ঘটনা বিড়ম্বনা তৈরি করে। সেলফোন বা ব্রাউজার যেটাই ব্যবহার করা হোক না কেন সেখানে এ সমস্যা দেখা দিতেই পারে। তবে এ সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপও রয়েছে।


ইন্টারনেট সংযোগ যাচাই: ইন্টারনেট সংযোগ ত্রুটিপূর্ণ হলে বা গতি কম থাকলে ফেসবুকে ছবি লোড নাও হতে পারে। ইন্টারনেটের ক্ষেত্রে বিভিন্ন সমস্যা থাকে। প্রথমেই নেট সচল আছে কিনা তা দেখতে হবে। এছাড়া আপলোড ও ডাউনলোড স্পিড পরীক্ষা করে দেখা যেতে পারে।


ফেসবুক সার্ভার সম্পর্কে খোঁজ নেয়া: আগে ফেসবুকের সার্ভার বিভিন্ন সমস্যার সম্মুখীন হতো। এখনো সমস্যা হয়ে থাকে। বিভিন্ন কারণে সার্ভারে সমস্যা হয়, যার মধ্যে সাইবার হামলা বা রক্ষণাবেক্ষণের বিষয় থাকে। তাই ছবি লোড না হলে অফিশিয়াল বিবৃতি সম্পর্কে জানতে হবে।


রাউটার রিসেট দেয়া: আগের দুই পদ্ধতিতে সমাধান না হলে রাউটার রিসেট দিতে হবে। এতে করে নেটওয়ার্ক কানেকশন, ক্যাশ ফাইলসহ সব ধরনের সমস্যা মুছে যাবে। রিসেটের জন্য অবশ্যই ম্যানুয়াল বই অনুসরণ করতে হবে।


অ্যাপের ভার্সন হালনাগাদ কিনা যাচাই: সেলফোনে ফেসবুক ব্যবহার করলে এ পদ্ধতি অনুসরণ করতে হবে। অনেক সময় অ্যাপ আপডেটেড না থাকলে বিভিন্ন ধরনের সমস্যা হয়। যদি আপডেট থাকে তাহলে সেটি ইনস্টল করে নিতে হবে।


ব্রাউজারের ক্যাশ ও ডাটা পরিষ্কার: ক্ষতিকর বা দূষিত ক্যাশ ফাইল থাকলে অনেক সময় ছবি দেখা যায় না বা লোড নেয় না। এ সমস্যা থেকে সমাধানের সহজ উপায় ক্যাশ ফাইল ও ডাটা মুছে দেয়া। ব্রাউজার ভেদে সেটিংসে এটি খুঁজে বের করতে হবে।


পাবলিক ডিএনএস সার্ভার নির্ধারণ: ইন্টারনেট কানেকশনের সর্বোচ্চ সুবিধা পেতে গুগল পাবলিক ডিএনএস সেট করে নেয়া ভালো। এর মাধ্যমে গেমার ও পেশাদার ব্যক্তিরা স্টেবল সংযোগ পেয়ে থাকেন।


ডিএনএস ক্যাশ পরিষ্কার: উইন্ডোজ কম্পিউটারের নেটওয়ার্কে সমস্যা থাকলে ফেসবুকের ছবি লোড হওয়ায় সমস্যা হতে পারে। এ সমস্যা থেকে মুক্তি পেতে নেটওয়ার্ক কনফিগারেশন রিসেট দেয়া যায়। এতে নেটওয়ার্কে থাকা ক্যাশ মেমোরিসহ সবকিছু পরিষ্কার হয়ে যাবে।


ফেসবুক লাইট ব্যবহার: দুর্বল নেটওয়ার্ক থাকলে ফেসবুক লাইট ব্যবহার করা ভালো। নেটওয়ার্ক ভালো না হলে সাধারণ অ্যাপ সমস্যা করে, ফলে ছবি-ভিডিও কিছুই লোড হয় না।


অ্যাডব্লকার বন্ধ: ব্রাউজারে অ্যাডব্লকার থাকলে তা অনেক সময় পেজ লোডে সমস্যা করে। ফলে ছবি লোড হতে দেরি হয়। তাই অপ্রয়োজনীয় অ্যাডব্লকার বন্ধ বা ডিজেবল করে রাখা ভালো।


ভিপিএন ব্যবহার: ভিপিএন ব্যবহারের মাধ্যমে ছবি লোড হওয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। বিশেষ করে অনেক সময় বিভিন্ন নির্দেশনার পরিপ্রেক্ষিতে আইএসপি থেকে সাইট ব্লক করে রাখা হয়। এজন্য ছবি লোডে সমস্যা হয়। ভিপিএন ব্যবহার করে এ নিষেধাজ্ঞা এড়িয়ে সাইট ব্যবহার করা যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও