কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কয়লা উত্তোলনের ব্যাপারটা পুনর্বিবেচনা করা দরকার

দেশ রূপান্তর এম. তামিম প্রকাশিত: ০৯ জুলাই ২০২৩, ১৬:৪৩

জ্বালানি বিশেষজ্ঞ ড. ম. তামিম। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল অ্যান্ড ম্যাটেরিয়াল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন, পেট্রোলিয়াম প্রকৌশল বিভাগের অধ্যাপক এবং সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টার জ্বালানিবিষয়ক বিশেষ সহকারী। দেশের বিদ্যুৎ ও জ্বালানি পরিস্থিতি, জ্বালানিনীতি, গভীর সমুদ্রে পাইপলাইনে গ্যাস খালাস, ভারতের সঙ্গে পাইপলাইন স্থাপন, গ্যাস অনুসন্ধান, সৌরবিদ্যুৎ নিয়ে তিনি কথা বলেছেন দেশ রূপান্তরের সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন সম্পাদকীয় বিভাগের সাঈদ জুবেরী


দেশ রূপান্তর : কিছুদিন আগে লোডশেডিং শুরু হলো। এখন পরিস্থিতির উন্নতি হলেও লোডশেডিং হচ্ছে বলে খবর পাই। এ পরিস্থিতিতে শিগগিরই যাবে, নাকি আরও বেশ কিছুকাল থাকবে মনে করেন?



ড. ম. তামিম : বিদ্যুৎ পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে আসবে বলে আমার মনে হয় না। কারণ জ্বালানি স্বল্পতা আছে, গ্যাস সরবরাহ কমে গেছে। কাজেই পুরোপুরি লোডশেডিং মুক্ত হওয়ার সম্ভাবনা কম।


দেশ রূপান্তর : কয়েকদিন আগে লোডশেডিংয়ের যে ভয়াবহ অবস্থা হয়েছিল, সেটা কি ফেরত আসতে পারে?


ড. ম. তামিম : এটা আসলে প্রেডিক্ট করা মুশকিল। এটা নির্ভর করে সরকারের জ্বালানি আমদানির ওপরে। সরকার যদি সঠিকভাবে কয়লা আমদানি করতে পারে, তেল-গ্যাস সরবরাহ ঠিক রাখতে পারে তাহলে পরিস্থিতি হয়তো ভয়াবহ আকার ধারণ করবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও