কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অর্থনীতির অবস্থা দেখে ‘ভয় পেয়ে গিয়েছিলেন’ অর্থমন্ত্রী

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ০৬ জুলাই ২০২৩, ১৯:৪৩

বাংলাদেশের অর্থনীতি এখন ‘তুলনামূলক ভালোর দিকে’ যাচ্ছে জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, কয়েক মাস আগের পরিস্থিতিতে তিনি ‘ভয়’ পেয়ে গিয়েছিলেন।


বৃহস্পতিবার নিজের দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রীর এ স্বীকারোক্তি আসে। এর আগে জাপানের উন্নয়ন সংস্থা জাইকার একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন তিনি।


আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ থেকে ঋণ নেওয়ার বিষয়ে এক প্রশ্নে ইউক্রেইন যুদ্ধের প্রসঙ্গ টেনে মুস্তফা কামাল বলেন, “যুদ্ধ কতদিন থাকবে, আমরা তখন বুঝতে পারি নাই তা। যেভাবে আমাদের শর্ট পড়তেছিল, আমরা ভয় পেয়ে গিয়েছিলাম।


“এখন আমাদের ভয় ভেঙে গেছে। আমাদের ভয় ভেঙে গেছে সেই দিন, যেদিন আমরা যুদ্ধে নেমে গেলাম। এখন সব ঠিকাছে।”


আইএমএফ থেকে নেওয়া ঋণের অঙ্ক খুব বেশি নয় বলেও মনে করেন মন্ত্রী। তিনি বলেন, “এটা তেমন বড় কোনো অংক নয়। আইএমএফ নামটা হয়ত অনেক বড়। কিন্তু কী দিয়েছে জানেন? দুই মাসের রেমিটেন্সের সমপরিমাণ টাকা দিয়েছে।”


বৈশ্বিক এই সংস্থাটি বাংলাদেশের জন্য ৪ দশমিক ৭ বিলিয়ন ডলারের ঋণ অনুমোদন করেছে। ২০২৬ সালের মধ্যে ধাপে ধাপে এই ঋণ পাবে বাংলাদেশ। এই ঋণ পাওয়ার শর্ত মেনে ধাপে ধাপে বিদ্যুৎ ও জ্বালানির দাম বাড়িয়েছে বাংলাদেশে, ব্যাংক ঋণের সুদ হারে ৬-৯ এর শর্ত তুলে দিয়েছে, বৈদেশিক মুদ্রার বিনিময় হার বাজারভিত্তিক করার উদ্যোগও নেওয়া হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও