কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কাঁচা মরিচ দীর্ঘদিন ভালো রাখার উপায়

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০১ জুলাই ২০২৩, ২১:২৮

রান্না করতে গেলে চাল, ডাল, লবণের পরেই প্রয়োজন পড়ে কাঁচা মরিচের। মাছ, মাংস, শাক, সবজি, ভর্তা, সালাদ ইত্যাদি তৈরিতে তো লাগেই, অনেকে আবার ভাতের সঙ্গে কাঁচা মরিচ চিবিয়ে খেতে পছন্দ করেন। তবে অনেক সময় কাঁচা মরিচ বেশিদিন সংরক্ষণ করা যায় না। এমনকী ফ্রিজে রাখলেও পচে যায় বা শুকিয়ে যায়। তবে কিছু কৌশল জানা থাকলে খুব সহজেই কাঁচা মরিচ দীর্ঘদিন ভালো রাখা যায়। চলুন জেনে নেওয়া যাক-


অ্যালুমিনিয়াম ফয়েলের ব্যবহার


কাঁচা মরিচ অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে রাখতে পারেন। অ্যালুমিনিয়ামের ফয়েলে টিফিন প্যাক করেন অনেকে। সেভাবেই ফয়েল পেপারে বোঁটা ছাড়ানো মরিচ রাখুন। দুই প্রান্ত ভালো করে মুড়িয়ে দিন। এরপর ফ্রিজে রেখে দিন। ৫ ঘণ্টা রাখার পর ফ্রিজ থেকে বের করে বায়ুরোধক পাত্রে ঢুকিয়ে ফের রেখে দিন ফ্রিজে। এভাবে রাখলে দীর্ঘ সময় কাঁচা মরিচ ভালো রাখা সম্ভব।


বোঁটা ছিঁড়ে রাখুন


কাঁচা মরিচ কিনে এনেই ফ্রিজে ঢুকিয়ে রাখবেন না। এয়ারটাইট বক্সে সংরক্ষণ করতে হবে। তবে রাখার আগে বক্সের নিচে নরম কাপড় বিছিয়ে দেবেন। আর মরিচের বোঁটা ছিঁড়ে রাখতে হবে। এতে সহজে পচবে না। এবার বক্সটি অন্য একটি নরম কাপড়ে ঢেকে দিতে হবে। দীর্ঘ দিনের জন্য সংরক্ষণ করতে চাইলে কাঁচা মরিচ এভাবে রাখতে পারেন। এভাবে রাখলে ফ্রিজের বাইরে অনেকদিন ভালো থাকবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও