কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডেঙ্গু: দরকার সচেতনতা

জাগো নিউজ ২৪ ডা. পলাশ বসু প্রকাশিত: ৩০ জুন ২০২৩, ১০:১৩

প্রায় দুই দশক কাল আমরা ডেঙ্গুর সাথে বসবাস করছি। শুরুর দিকে জনমনে এটা নিয়ে আতঙ্ক ছিল। যদিও তখন ডেঙ্গু শুধুমাত্র ঢাকাকেন্দ্রিক ছিল। এখন অবশ্য আতঙ্ক কমেছে। তবে ডেঙ্গুর ধরন ও বিস্তার বেড়েছে। ঢাকা ছাড়িয়ে ডেঙ্গু এখন দেশময় বিস্তার লাভ করেছে। সেই সাথে খেয়াল করলে দেখবেন আগে বছরের নির্দিষ্ট কয়েক মাস বিশেষ করে জুন-জুলাই থেকে আগস্ট-সেপ্টেম্বর বা বড়জোর অক্টোবর অবধি এ রোগটি দেখা দিতো। তারপর শীতকাল শুরু হতেই যেন হাওয়ায় মিলিয়ে যেত। কিন্তু সে অবস্থা এখন আর নেই।


গত দু-এক বছরে দেখা যাচ্ছে বছরজুড়েই কম-বেশি ডেঙ্গু রোগী পাওয়া যাচ্ছে। ফলে এটা নিয়ে আমাদের নতুন করে ভাবার সময় এসেছে বলে মনে হয়। হতে পারে জলবায়ু পরিবর্তনজনিত অভিযোজনের কারণে এডিস মশার বংশবিস্তারের ধরন পাল্টে গিয়ে এমন হচ্ছে৷ এ বিষয়ে তাই বিস্তারিত জানার লক্ষ্য নিয়ে আমাদের গবেষণা কাজ জারি রাখতে হবে।


ডেঙ্গু জ্বরের লক্ষণ এখন মনে হয় সবাই কম-বেশি জানেন। তবুও আর একবার মনে করিয়ে দিই। ডেঙ্গু হলে প্রচণ্ড জ্বরের সাথে সারা শরীর ব্যথা, চোখের পেছনে ব্যথাসহ জ্বরের অন্যান্য উপসর্গ যেমন বমি বমি ভাব বা বমি, শারীরিক দুর্বলতা, খাবারে অরুচি ইত্যাদি লক্ষণ প্রকাশিত হয়। এটা ক্ল্যাসিকাল ডেঙ্গু জ্বরের লক্ষণ। শুধু এসব উপসর্গ থাকলে ভয়ের কারণ নেই। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খাওয়াবেন। দয়া করে জ্বর কমানোর জন্য চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ওষুধ নিজে থেকে বা ফার্মেসিওয়ালাদের কথা মতো খাওয়াবেন না। এতে হিতে বিপরীত হয়ে রোগীর অবস্থা বিপন্ন হতে পারে। তাই আমার অনুরোধ থাকবে চিকিৎসকের পরামর্শ মেনে রোগীকে বাসায় রেখে যত্ন নিন। ওষুধ খাওয়ান। তাহলেই অধিকাংশ রোগী সুস্থ হয়ে যাবেন৷

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও