কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জিহ্বা দেখেই বোঝা যাবে এই ৫ রোগ

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৯ জুন ২০২৩, ১৯:২৩

খাবারের স্বাদ গ্রহণে কাজে লাগে আমাদের জিহ্বা। মনের যেকোনো কথা উচ্চারণেও কাজ করে এটি। কিন্তু জানেন কি, এই অঙ্গের আরও অনেক কাজ রয়েছে? ঠিক শুনেছেন। যখন আমরা কোনো রোগে আক্রান্ত হই, এই জিহ্বা দেখেই তা অনেকটা আন্দাজ করা সম্ভব। আর এ কারণেই অসুস্থতা নিয়ে চিকিৎসকের কাছে গেলে প্রথমে জিহ্বা দেখতে চান অনেক সময়। এর পেছনে অনেকগুলো কারণও থাকে। কারণ জিহ্বা দেখেই তারা বোঝার চেষ্টা করেন, আসলে শরীরে ঠিক কী ঘটছে? চলুন জেনে নেওয়া যাক, জিহ্বা দেখে কোন অসুখগুলো বোঝা যেতে পারে-



  • যদি জিভে অতিরিক্ত রকমের জ্বালা থাকে, সেইসঙ্গে মুখেও জ্বালা করে, তাহলে সেই সমস্যা জিহ্বা দেখে বোঝা যায়। এ কারণে এ ধরনের সমস্যা হলে জিহ্বা ভালো করে খেয়াল করে দেখুন। নিজের দেখা সম্ভব নান হলে পরিবারের কাউকে বলুন দেখতে। প্রয়োজনে লাইট ধরে দেখতে পারেন, ভেতরে কোনো সমস্যা হচ্ছে কি না। প্রয়োজন হলে চিকিৎসকের পরামর্শ নিন।

  • মুখের প্রদাহ বা ইনফেকশন হলে তা জিহ্বা দেখে বোঝা যেতে পারে। অনেক সময় জিহ্বার উপর সাদা সাদা ছোপ পড়ে। বিশের করে শিশুদের মধ্যে এই সমস্যা বেশি দেখা দেয়। তবে বয়স্কদেরও এই রোগ হতে পারে। এটিকে লিউকোপ্লাকিয়ার লক্ষণ হিসাবে ধরা হয়। তাই এমনটা হলে সতর্ক হোন।

  • অনেক সময়ে জিহ্বায় লোম দেখা যেতে পারে। এটি জিহ্বার উপর এক ধরনের ব্যাকটেরিয়ার আক্রমণে হয়ে থাকে। জিহ্বা কালো হয় অতিরিক্ত মাত্রায় অ্যান্টাসিড ও ডায়াবেটিসের ওষুধ খেলে। তবে এই সমস্যা সারানো সম্ভব। এরকম সমস্যা হলে দ্রুত বিশেষজ্ঞের পরামর্শ নিন।


জিহ্বা যদি অতিরিক্ত মাত্রায় লাল হয়ে যায় তবে সেটিকে কাওয়াসাকি রোগ বলে চিহ্নিত করা হয়। তাই জিহ্বার রঙের দিকে খেয়াল করে দেখুন। এ ধরনের কোনো সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। এতে সুস্থ থাকা সহজ হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও