কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জিমেইল চ্যাটে নিজের অবস্থা জানাবেন যেভাবে

প্রথম আলো প্রকাশিত: ২৯ জুন ২০২৩, ১৪:০২

কাজের প্রয়োজনে বহুল ব্যবহৃত হয় জিমেইল–সেবা। জিমেইলের গুগল চ্যাটে এখন নিজের ‘বর্তমান অবস্থা’ নির্ধারণ করে দিতে পারবেন। অর্থাৎ কোনো প্রয়োজনে আপনি যদি ছুটিতে বা বাইরে যান, তবে জিমেইলের স্ট্যাটাস ‘সেট অ্যাজ অ্যাওয়ে’ করে দিলে কেউ আপনাকে বার্তা পাঠানোর সময় বুঝে নেবে যে আপনি এখন জিমেইলে সক্রিয় নেই।


জিমেইলের ডেস্কটপ বা মুঠোফোন অ্যাপ থেকে চ্যাট স্ট্যাটাসে নিজের অবস্থা প্রয়োজনে বদলানো যাবে। জিমেইলের ডেস্কটপ সাইটে লগইন করে নিলে সার্চবারের পাশে সবুজ বাতি জ্বলা অপশন দেখা গেলে, সেখানে ক্লিক করে ব্যক্তির অবস্থান বদলানো যাবে। অন্য অপশনগুলো দেখে নেওয়া যাক—


অটোমেটিক: আপনার বর্তমান কার্যকলাপ যতক্ষণ সক্রিয় থাকবে, ততক্ষণ এই বোতামের পাশে সবুজ বাতি জ্বলতে থাকবে এবং অন্যকে জানিয়ে দেবে আপনি সক্রিয় আছেন।


ডু নট ডিস্টার্ব: এই অপশন সক্রিয় করলে নির্দেশিত সময়ের মধ্যে আপনার কাছে কোনো নোটিফিকেশন আসবেনা। কতক্ষণ আপনার কাছে নোটিফিকেশন আসবেনা, সেটিও নির্বাচন করে দেওয়া যাবে। ডু নট ডিস্টার্ব সর্বোচ্চ এক সপ্তাহ থাকে।


সেট অ্যাজ অ্যাওয়ে: এই অপশন নির্বাচন করলে অপর পক্ষ বুঝবে আপনি জিমেইলে সক্রিয় নেই, দূরে আছেন। এটি একবার সেট করলে আপনি পরিবর্তন না করা পর্যন্ত পরিবর্তন হবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও