কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জাপার রাজনীতি: সব পরিকল্পনা এক সূত্রে, ‘শেষ বলে কিছু নেই’

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৬ জুন ২০২৩, ১০:০৬

প্রায় ১০ বছর ধরে সরকারের সঙ্গে জাতীয় পার্টির যে সম্পর্ক, সেখানে কেমন যেন হঠাৎ করে দলটির কথাবার্তা একটু বেসুরো ঠেকছে। দলের চেয়ারম্যান জি এম কাদেরসহ নীতিনির্ধারকেরা হরহামেশাই সরকারের বিরুদ্ধে গরম-গরম কথা বলছেন। সংসদে বা সংসদের বাইরে এমন বিরোধিতা আগে তেমন দেখা যায়নি।


তবে কি রাজনীতির হাওয়া বদল? বদলাতে শুরু করেছে দল-জোটের হিসাব-নিকাশ? এমন আরও অনেক প্রশ্নে জমে উঠেছে আলোচনা। খোঁজ নিয়ে জানা গেছে, আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে জাতীয় পার্টির নিজস্ব কিছু পরিকল্পনা আছে। সে জন্যই দলটির নেতারা আগামী ভোটে ৩০০ আসনে প্রার্থী দেওয়ার কথা বলছেন। তবে সেসব চূড়ান্ত কিছু নয়। পুরোনো সেই এক নীতিতেই আগাচ্ছে দলটি, ‘রাজনীতিতে শেষ বলে কিছু নেই’।


তারপরও প্রকাশ্যে গরম-গরম কথা বলার পেছনে ভিন্ন পরিকল্পনা আছে জানিয়ে সূত্রগুলো বলছে, সময় ও পরিস্থিতির আলোকে ভবিষ্যৎ করণীয় নির্ধারণে ত্রিমুখী চিন্তা করে রেখেছে জাপা। পরিকল্পনা অনুযায়ী বর্তমানে গভীরভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে দলটি। এই পর্যবেক্ষণ শেষ পর্যন্ত অব্যাহত রেখেই সময় ও সুযোগ বুঝে পরিকল্পনা বাস্তবায়ন করতে চায় তারা। যখন যে পরিস্থিতি আসবে, সেই পরিস্থিতিকে গুরুত্ব দিয়েই সিদ্ধান্ত নেওয়া হবে। প্রথমত, সরকার বেকায়দায় পড়লে বিএনপি যদি সামনে থাকে, সে ক্ষেত্রে বিএনপির সঙ্গে থাকবে জাতীয় পার্টি। বিএনপির সঙ্গে জোট করে হোক অথবা অন্যভাবে হোক, একটা বোঝাপড়া করবে তারা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও