কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিদেশিদের বেতন-ভাতা: আড়াই বছরে চীন-ভারতে৩৫ হাজার কোটি টাকা

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৬ জুন ২০২৩, ১০:০৩

বাংলাদেশে কর্মরত চীন ও ভারতের নাগরিকেরা গত আড়াই বছরে বেতন-ভাতা বাবদ প্রায় ৩৫ হাজার কোটি টাকার সমপরিমাণ অর্থ নিজ দেশে পাঠিয়েছেন। অর্থ পাঠানোতে শীর্ষে চীনারা। বাংলাদেশ ব্যাংক সূত্রে এসব তথ্য জানা গেছে। এদিকে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) প্রতিবেদন বলছে, ২ লাখ ৪১ হাজার বিদেশি সরকারকে কর না দিয়ে বছরে ২৬ হাজার ৪০০ কোটি টাকা নিজ দেশে নিয়ে যাচ্ছেন।


বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছরের ১৯ জুন পর্যন্ত আড়াই বছরের কম সময়ে চীন ও ভারতের নাগরিকেরা বাংলাদেশ থেকে ৩১৯ কোটি (৩ দশমিক ১৯ বিলিয়ন) ৮০ লাখ মার্কিন ডলার বৈধ পথে নিজ দেশে রেমিট্যান্স হিসেবে পাঠিয়েছেন। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ (প্রতি ডলার ১০৯ টাকা হিসাবে) ৩৪ হাজার ৮৫৮ কোটি ২০ লাখ টাকা। শীর্ষে থাকা চীনা নাগরিকেরা পাঠিয়েছেন ১৯৪ কোটি ৪৩ লাখ ডলার বা ২১ হাজার ১৯২ কোটি ৮৭ লাখ টাকা। ভারতীয় নাগরিকেরা পাঠিয়েছেন ১২৫ কোটি ৩৭ লাখ ডলার বা ১৩ হাজার ৬৬৫ কোটি ৩৫ লাখ টাকা।


সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, চীন, ভারতের নাগরিকসহ বিদেশিরা তৈরি পোশাক, বস্ত্র, বায়িং হাউস, বহুজাতিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, মোবাইল ফোন কোম্পানি, তথ্যপ্রযুক্তি, চামড়াশিল্প, চিকিৎসাসেবা, কার্গো সেবা, আন্তর্জাতিক এনজিও, বিজ্ঞাপনী সংস্থা, তেল ও গ্যাস কোম্পানি, অডিট ফার্ম, হোটেল ও রেস্তোরাঁ, প্রকৌশল, ফ্যাশন ডিজাইন, খাদ্য উৎপাদন ও বিপণন, পোলট্রি খাদ্য উৎপাদন এবং আন্তর্জাতিক ঠিকাদারি প্রতিষ্ঠান ও মেগা প্রকল্পে বেশি কাজ করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও