কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সুষম আঞ্চলিক উন্নয়ন কৌশল এডিপিতে গুরুত্ব পাচ্ছে না

যুগান্তর মো. আবদুল লতিফ মন্ডল প্রকাশিত: ২১ জুন ২০২৩, ১১:০৭

ষষ্ঠ, সপ্তম ও অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা এবং প্রেক্ষিত পরিকল্পনায় সুষম উন্নয়নের ওপর গুরুত্ব আরোপ করা হলেও সরকারি পরিকল্পনা বাস্তবায়নের প্রধান হাতিয়ার বাজেটে, বিশেষ করে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) যে এর প্রতিফলন আগেও ঘটেনি এবং বর্তমানেও ঘটছে না, সে বিষয়ে দেশের সচেতন মহল কিছুটা অবহিত থাকলেও সম্প্রতি বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্টের (আইপিডি) গবেষণায় বিষয়টি খোলামেলারূপে উঠে এসেছে।


এ গবেষণা অনুযায়ী, একদিকে যেমন অঞ্চলভিত্তিক উন্নয়ন বাজেট বরাদ্দে ঘটছে বৈষম্য, তেমনি জেলাভিত্তিক বরাদ্দেও রয়েছে বৈষম্য। এর ফলে পিছিয়ে পড়া অঞ্চল ও জেলাগুলোতে দারিদ্র্যের হার বেড়েই চলেছে। এ থেকে উত্তরণের উপায় পর্যালোচনা করাই এ নিবন্ধের উদ্দেশ্য।


১৭ জুন ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্টের (আইপিডি) করা ‘বাংলাদেশের বার্ষিক উন্নয়ন বাজেট বরাদ্দের আঞ্চলিক বিন্যাস’ শীর্ষক গবেষণায় উঠে আসা ফলাফল নিয়ে ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠিত হয়। গবেষণার ফলাফল অনুযায়ী, উন্নয়ন বরাদ্দের সবচেয়ে বেশি পায় ঢাকা জেলা। এ জেলায় বরাদ্দের পরিমাণ উন্নয়ন বরাদ্দের ২১ শতাংশ। দ্বিতীয় স্থানে আছে কক্সবাজার (৯ শতাংশ)। তৃতীয় ও চতুর্থ স্থানে আছে যথাক্রমে চট্টগ্রাম (৬.৮৫ শতাংশ) ও নারায়ণগঞ্জ (৩.৮৫ শতাংশ)। বরাদ্দপ্রাপ্তির দিক থেকে সবচেয়ে কম পাচ্ছে মেহেরপুর জেলা (০.৩৬ শতাংশ) ও পঞ্চগড় জেলা (০.৩৯ শতাংশ)। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও