কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


নতুন মুদ্রানীতি নিয়ে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন

বাংলাদেশ ব্যাংক যে নতুন মনিটরি পলিসি স্টেটমেন্ট দিয়েছে সেটাকে স্বাগত জানাই । কয়েকটি গুরুত্বপূর্ণ দিকে মনে হচ্ছে নীতির পরিবর্তন হচ্ছে এবং এরকম একটা পরিবর্তন আশা করি সামনের দিনগুলোতেও—তবেই ভালো কিছু বয়ে নিয়ে আসবে। কিন্তু তারপরেও কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন রয়েছে ।

প্রথমত, একটা জিনিস একদমই পরিষ্কার না, ২০২০ সালের এপ্রিল থেকে সুদের হারের ওপর যে ক্যাপটা বজায় রাখা হলো—সেটা যে আসলে সে রকম কোনো সুফল বয়ে আনেনি সেই বিষয়টা কিন্তু স্বীকার করা দরকার ছিল । যে উদ্দেশ্যে এই কাজটা করা হয়েছিল, ব্যক্তিখাতে বিনিয়োগ বাড়বে, আসলে আমরা সেরকম কোনো ফলাফল দেখিনি। সুতরাং আমাদের কাছে মনে হয়, সেরকম একটা আত্মসমালোচনার জায়গা দরকার ছিল।

দ্বিতীয়ত, যে পলিসি ইন্টারেস্ট রেট করিডরের কথা বলা হচ্ছে এটা এখনো নিশ্চিত করছে না—সুদের হার আসলেই বাজারভিত্তিক হবে কিনা। কারণ, বলা হচ্ছে রেফারেন্স ইন্টারেস্ট রেট হবে ট্রেজারি বিলের ১৮২ দিনের এক ধরনের একটা গড় এবং সেই রেফারেন্স ইন্টারেস্ট রেটের সঙ্গে ৩ শতাংশ একটা মার্জিন যোগ করে লেন্ডিং রেটটা হবে। এই মার্জিন নন ব্যাংক ফিন্যান্সিয়াল প্রতিষ্ঠানের জন্য ৫ শতাংশ হবে এবং সিএসএমইর জন্য ১ শতাংশ অতিরিক্ত সুদ আরোপ করা যাবে। এখানে প্রশ্ন তোলার যথেষ্ট অবকাশ রয়েছে, কেন্দ্রীয় ব্যাংক ট্রেজারি বিলের অকশনে কম ইন্টারেস্ট রেট অফার করার মাধ্যমে এই ট্রেজারি বিলের ইন্টারেস্ট রেট নিম্নমুখী রেখে দিয়েছে কিনা? এই ধরনের অকশনে যখন কেন্দ্রীয় ব্যাংক কম ইন্টারেস্ট রেট অফার করে তখন বাণিজ্যিক ব্যাংকগুলো সেভাবে অংশগ্রহণ করতে পারে না l যার কারণে এই ট্রেজারি বিলের যে ইন্টারেস্ট রেট আমরা এখন দেখতে পাচ্ছি সেটাকে বাজারভিত্তিক বলার অবকাশ কম। এখন দেখার একটা আগ্রহ থাকবে, নতুন মনিটরি পলিসি স্টেটমেন্টের আওতায় কেন্দ্রীয় ব্যাংক ট্রেজারি বিলের অকশনের ক্ষেত্রে তার অবস্থানে কোনো পরিবর্তন করে কিনা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন