কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মোদি-বাইডেন বৈঠকে বাংলাদেশ প্রসঙ্গ কতটা গুরুত্ব পাবে, বিশেষজ্ঞ বিশ্লেষণ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন। আগামী ২১ জুন তার নিউইয়র্ক পৌঁছানোর কথা আছে। এই সফরে তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন।

বাংলাদেশ ও ভারতীয় গণমাধ্যমের সংবাদে বলা হচ্ছে, মোদি ও বাইডেনের বৈঠকে বাংলাদেশের চলমান সংকট নিয়ে আলোচনা হতে পারে।

নরেন্দ্র মোদির এই সফর বাংলাদেশের জন্য আসলেই কি গুরুত্বপূর্ণ তা নিয়ে দ্য ডেইলি স্টার কথা বলেছে, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, সাবেক রাষ্ট্রদূত এম হুমায়ুন কবির এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদের সঙ্গে।

তারা প্রত্যেকেই বলেছেন, এই সফরে ২ দেশের দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা হবে। এখানে বাংলাদেশের বিষয়টি আসার সম্ভাবনা তেমন একটা নেই। আর আসলেই যুক্তরাষ্ট্র সেটি কীভাবে নেবে তা দেখার বিষয়।  

আলী ইমাম মজুমদার বলেন, 'এটি তাদের দ্বিপাক্ষিক সফর। বাংলাদেশকে এখানে পক্ষভুক্ত করা হচ্ছে। আমি মনে করি আমাদের এখানে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন ব্যবস্থা না থাকা এবং যথাযথ নির্বাচিত সরকারের অনুপস্থিতি অন্যদেশকে আমাদের দেশ নিয়ে কথা বলার সুযোগ করে দিচ্ছে। আমাদের দেশে যদি নির্বাচিত সরকার থাকতো, যথাযথ নির্বাচন করতে পারতাম তাহলে এসব বিষয় কমে যেত। আমি মনে করি রাজনৈতিক নেতারা পরস্পর আলোচনা করে একটি গ্রহণযোগ্য নির্বাচন করতে পারলে এই ধরনের দ্বিপাক্ষিক আলোচনায় আমাদের বিষয় নিয়ে কথা উঠতো না।'

আপনি কি বলতে চাচ্ছেন মোদির সফর বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ না? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, 'আমি এক কথায় উত্তর দিতে চাচ্ছি না। আমাদের দুর্বলতা থেকেই এসব বিষয় আসছে। অভ্যন্তরীণ রাজনৈতিক দুর্বলতার জায়গা থেকেই একটার পর একটা দেশ আমাদের বিষয়ে জড়িয়ে পড়ছে।'   

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন