কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

খাগড়াছড়ির পথে পথে মৌসুমি ফলের বিকিকিনি

প্রথম আলো খাগড়াছড়ি প্রকাশিত: ১৪ জুন ২০২৩, ০৯:০৭

খাগড়াছড়ি শহর থেকে ৮ কিলোমিটার দূরে আলুটিলা পুনর্বাসন এলাকায় সুজিতা ত্রিপুরার (৩৮) বাড়ি। বাড়ির চারপাশে ৩টি আম, ২টি কাঁঠাল, ১টি বেল ও কয়েকটি কলাগাছ লাগিয়েছেন তিনি। চার বছর আগে সাপ্তাহিক হাটবাজারের দিন হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। সেদিন বাজারে যেতে না পারায় ফলফলাদি ঘরেই থেকে যায়।


পরদিন অনেকটা নিরুপায় হয়ে বিক্রির উদ্দেশ্যে আম আর কলা নিয়ে বাড়ির কাছে সড়কের এক পাশে বসেন সুজিতা। দুই ঘণ্টার মধ্যে বিক্রি হয়ে যায় তাঁর সব ফল। এর পর থেকে সড়কের ধারই হয়ে উঠে তাঁর মৌসুমি ফল বিক্রির স্থান।


শুধু সুজিতা ত্রিপুরা নন, এই মৌসুমে খাগড়াছড়ির বিভিন্ন সড়কের ধারে ফল বিক্রি করছেন আরও অনেকে। তেমনি একজন খাগড়াছড়ি পানছড়ি সড়কের শিবমন্দির এলাকার রঞ্জনা চাকমা। তিনি বলেন, প্রতিবছর আম, কাঁঠাল ও লিচুর মৌসুম এলে বিক্রির জন্য নিয়ে যেতে হয় খাগড়াছড়ি বাজারে। কষ্ট করে গাড়ি ভাড়া দিয়ে বাজারে নেওয়ার পর অনেক সময় সব ফল বিক্রি হয় না। তখন নামমাত্র মূল্যে বিক্রি করতে হয়। পরিমাণে কম হওয়ায় পাইকারি ব্যবসায়ীরাও কিনতে চান না। তাই এ বছর বাড়ির কাছে সড়কের ধারে বসে বিক্রি করেন তিনি। এতে সময় যেমন কম লাগছে, তেমনি ন্যায্যদামও পাচ্ছেন।





সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও