কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

উজ্জ্বল হোক ঘাড় ও গলা

সমকাল প্রকাশিত: ১৪ জুন ২০২৩, ১০:০১

তীব্র গরমে ত্বক তার আর্দ্রতা হারায়। এই সময়ে ত্বকের বিশেষ যত্ন নেওয়া দরকার। না হলে ত্বকে কালো ছোপ পড়ে। কুঁচকে যায় ত্বক। বিশেষ করে ঘাড় ও গলায় ঘাম জমে জমে কালো দাগ-ছোপের সৃষ্টি হয়। এ ছাড়াও চুল আঁচড়ানোর কারণে ঘাড় ও গলায় চুলের ময়লা পড়ে ত্বক নষ্ট হয়ে যায়।


আলুর রস: একটি ছোট আলু ছেঁকে রস বের করে নিন। সেই রস ঘাড় ও গলায় ব্যবহার করুন এবং এটি সম্পূর্ণরূপে শুকিয়ে নিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। আলুতে এমন অনেক গুণ রয়েছে, যা ত্বককে যথেষ্ট হালকা করে। এ ছাড়া এটি কালো দাগ দূর করতে এবং ত্বকের টোনকে সমান করতে সাহায্য করে। ভালো ফলাফলের জন্য দিনে একবার বা দু’বার ব্যবহার করুন।


বাদাম তেল: নারকেল তেলের সঙ্গে বাদামের তেল মিশিয়ে ১০-১৫ মিনিট ঘাড় ও গলায় ম্যাসাজ করুন। বাদাম তেলে থাকা ভিটামিন ই ত্বককে পুনরুজ্জীবিত এবং মসৃণ করতে সাহায্য করে, সেই সঙ্গে ত্বকের রং ধরে রাখে। ফলে ত্বক থাকে পরিষ্কার-পরিচ্ছন্ন ও কোমল।


বেকিং সোডা: বেকিং সোডা ত্বকের মৃত কোষ থেকে মুক্তি, ময়লা অপসারণ এবং ত্বকের পুষ্টি জোগাতে সহায়তা করে। পরিমাণমতো পানি এবং দুই থেকে তিন টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে একটি মসৃণ পেস্ট তৈরি করুন। এটি ঘাড় ও গলায় লাগিয়ে কয়েক মিনিটের জন্য রেখে দিন। তার পর শুকিয়ে গেলে, ভেজা আঙুল দিয়ে এটি ঘষুন এবং পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলাফলের জন্য এটি নিয়মিত করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও