কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যে দুই সময়ে না চাইলেও নারীর ওজন বাড়ে

প্রথম আলো প্রকাশিত: ১৩ জুন ২০২৩, ১২:৩৪

অনেকেই মনে করেন, বয়স ৩০ পেরোলেই ওজন বৃদ্ধির আশঙ্কা তৈরি হয়। আসলেই কি ওজন বৃদ্ধির নির্দিষ্ট কোনো বয়স আছে? বারডেম জেনারেল হাসপাতালের প্রধান পুষ্টিবিদ ও বিভাগীয় প্রধান শামছুন্নাহার নাহিদ জানান, না, নেই। যেকোনো বয়সেই বাড়তে পারে ওজন, তবে বিভিন্ন বয়সে ওজন বৃদ্ধির কারণগুলোও আলাদা। সেগুলো জানলে যেকোনো বয়সেই ওজন বেড়ে যাওয়া থেকে রক্ষা পাওয়া সম্ভব।


সুস্থ, সবল ও স্বাভাবিক একটি শিশুর জন্ম দিতে হলে একজন স্বাভাবিক নারীর ওজন গর্ভাবস্থায় কম করে হলেও ১৩ থেকে ১৪ কেজি বৃদ্ধি পেতে হবে। আবার সন্তানকে দুধ খাওয়ানোর জন্যও মাকে ভালোমতো খেতে হয়। তখন ওজন কিছুটা অতিরিক্ত বৃদ্ধি পায়। এটি খুবই স্বাভাবিক। কিন্তু শিশু বড় হতে শুরু করলে মাকেও খাবার স্বাভাবিক পরিমাণে খাওয়ার পরামর্শ দিয়ে শামছুন্নাহার নাহিদ বলেন, ‘ছয় মাস বয়স হলে শিশুকে স্বাভাবিক খাবার দেওয়া শুরু হলে মায়েরও অতিরিক্ত খাবার খাওয়ার প্রয়োজন কমে আসে। এ সময় মায়েরা খাবারের পরিমাণ না কমালে বাড়তি ওজন দীর্ঘদিনের জন্য থেকে যায়।’


৪৫ থেকে ৫০–এর মাঝামাঝি বয়সে নারীদের মেনোপজ হয়। এ সময় শরীরে বিএমআর কমে যায়, অর্থাৎ খাবার থেকে উৎপাদিত শক্তি তৈরির হার কমে যায়। এ ছাড়া নানা হরমনাল ভারসাম্যহীনতাও দেখা দেয়। এ কারণে ওজন কমাতে চাইলেও মেনোপজের সময় নারীদের ওজন বৃদ্ধির আশঙ্কা থেকেই যায়। ‘পুরুষদের ক্ষেত্রে যেকোনো বয়সেই ওজন বাড়তে পারে। প্রয়োজনের অতিরিক্ত ক্যালরি গ্রহণ এবং সেটা খরচ না করলে ওজন বাড়বেই,’ বলেন শামছুন্নাহার নাহিদ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও