ছোটদের বিশ্বকাপে বড় হওয়ার বার্তা দিলেন যাঁরা

প্রথম আলো প্রকাশিত: ১৩ জুন ২০২৩, ১০:০৭

সকালের সূর্য নাকি দিনের পূর্বাভাস দেয়। তেমনই পূর্বাভাসের পথ ধরে বেরিয়ে এসেছিলেন ডিয়েগো ম্যারাডোনা, রোনালদিনিও, লিওনেল মেসি, সের্হিও আগুয়েরো ও পল পগবার মতো তারকারা। এই মহাতারকাদের উত্থানের পেছনে যে মঞ্চ নেপথ্য ভূমিকা রেখেছিল, সেটি অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ।


ছোটদের এই বিশ্বকাপ থেকেই মূলত ম্যারাডোনা-রোনালদিনিও-মেসিদের বড় হওয়া শুরু। এবারও অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ তেমনই কিছু তারকার আবির্ভাবের বার্তা দিয়েছে, যাঁরা একক নৈপুণ্যে বদলে দিয়েছেন ম্যাচের গতিপথ। এই তরুণ তুর্কিদের সবার দল হয়তো সাফল্য পায়নি, কিন্তু ভবিষ্যতে সফল হওয়ার অনুপ্রেরণাটুকু এখান থেকে ঠিকই নিয়ে গেলেন তাঁরা। তাঁদের কজনকে নিয়েই এ আয়োজন।


মার্কোস লিওনার্দো (ব্রাজিল)


ব্রাজিল কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়লেও ‘ওয়ান্ডার কিড’ মার্কোস লিওনার্দোকে এড়িয়ে যাওয়ার কোনো সুযোগ নেই। বিশ্বকাপে লিওনার্দো ৫ ম্যাচে ৫ গোল করেছেন এবং সঙ্গে একটি অ্যাসিস্টও আছে তাঁর। দলে কোনো নিখুঁত স্ট্রাইকার না থাকলেও ব্রাজিলের আক্রমণভাগকে লিওনার্দো অনেকটা একাই টেনেছেন। ইতালির বিপক্ষে তাঁর পারফরম্যান্সের কথা বিশেষভাবে বলতে হয়। ৩-২ গোলে হারা সেই ম্যাচে দারুণ নৈপুণ্যে আলোচনায় আসেন লিওনার্দো।


সিজার কাসাদেই (ইতালি)


বিশ্বকাপে চমক দেখানো আরেক বিস্ময়বালকের নাম সিজার কাসাদেই। ২০২২ সালে ইন্টার মিলান থেকে চেলসিতে যোগ দেন এই ইতালিয়ান। ২০২২-২৩ মৌসুমের দ্বিতীয় ভাগে ইএফএল চ্যাম্পিয়নশিপে ধারে খেলেন কাসাদেই। সেখানে তিনি খেলেন রিডিংয়ের হয়ে। ইতালির হয়ে ফাইনালে ওঠার পথে সব কটি ম্যাচে খেলে নিজের প্রতিভার ঝলক দেখিয়েছেন এই তরুণ। এই ম্যাচগুলোতে সব মিলিয়ে গোল করেছেন ৭টি। সঙ্গে আছে একটি অ্যাসিস্টও।


সেবাস্তিয়ান বোসেলি (উরুগুয়ে)


চোখ রাখতে হবে উরুগুয়ের অন্যতম নায়ক সেবাস্তিয়ান বোসেলির দিকেও। অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের অন্যতম আবিষ্কারও বলা যায় বোসেলিকে। গ্রুপ পর্বে ইংল্যান্ডের কাছে ৩-২ গোলের হার বাদ দিলে গোটা টুর্নামেন্টে আর কোনো ম্যাচে গোল হজম করেনি উরুগুয়ে। ছোটদের এই টুর্নামেন্টে মিডফিল্ডার ও স্ট্রাইকাররা বিশেষভাবে আলোচনায় থাকলেও বোসেলি কিন্তু একেবারে ভিন্ন। তিনি মূলত আলোচনায় এসেছেন ডিফেন্ডার হিসেবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও