কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঋতুবন্ধের পর হঠাৎ মেদ জমতে শুরু করেছে, এই সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন, কী করবেন না?

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ০৫ জুন ২০২৩, ১১:২৩

একটা বয়সের পর মেয়েদের প্রজনন ক্ষমতা বন্ধ হয়ে আসা স্বাভাবিক। সেই নিয়ম মেনেই ৪০-এর পর থেকে প্রজননে সহায়ক বিভিন্ন হরমোনের মাত্রাও কমে আসতে থাকে। বেশির ভাগ ক্ষেত্রেই ৪৫ থেকে ৫৫-এর কাছাকাছি গিয়ে পুরোপুরি ঋতুবন্ধ হয়ে যায়। চিকিৎসকেরা বলেন, এই সময়ে সব মহিলাকেই কিছু শারীরিক এবং মানসিক পরিবর্তনের মধ্যে দিয়ে যেতে হয়। হরমোনের ক্রমাগত ওঠাপড়ায় চেহারাতেও নানা রকম পরিবর্তন আসে। পরিমিত খাবার খাওয়ার পরেও দেহে মেদ জমতে শুরু করে। হঠাৎই চোখে পড়ার মতো পরিবর্তন আসে ওজনে।


ঋতুবন্ধের পর ওজনে পরিবর্তন আসে কেন?


১) হরমোনের প্রভাবে


ঋতুবন্ধের সময় কাছাকাছি আসতে শুরু করলে অনেকের শরীরেই মেদ জমতে শুরু করে। ইস্ট্রোজেন হরমোনের উৎপাদন কমে গেলে সারা দেহ থেকে চর্বিজাতীয় পদার্থ পেট এবং কোমর সংলগ্ন অঞ্চলে জমতে শুরু করে। যা পরবর্তী কালে হৃদ্‌রোগের সম্ভাবনাও বাড়িয়ে তোলে।


২) পেশি ক্ষয়ে যাওয়া


ঋতুবন্ধের সময় হয়ে এলে অনেক মহিলার দেহের পেশি দুর্বল হতে থাকে। যা সামগ্রিক ভাবে বিপাকহারের পর প্রভাব ফেলে। বিপাকহার কমে গেলে মেদ জমার পরিমাণও বাড়তে শুরু করে।


৩) জীবনধারার পরিবর্তন


এই সময়ে মানসিক পরিস্থিতিও ভাল থাকে না অনেক মহিলার। তাই নিজের যত্ন নেওয়ার ব্যাপারেও গাফিলতি থেকে যায় অনেকের। নিয়মিত শরীরচর্চা না করা, মন ভাল রাখতে যখন যা ইচ্ছে খেয়ে ফেলার প্রবণতা থেকেও কিন্তু মেদ বেড়ে যেতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও