কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৫ খাবার: বাটা, মাখার কাজ সহজ হলেও মিক্সিতে দেওয়া উচিত নয়

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ০৪ জুন ২০২৩, ১৬:১৯

শিল-নোড়ার জায়গায় হেঁশেলে যে দিন থেকে ‘মিক্সি’ নামক যন্ত্রটি ঢুকেছে, নিঃসন্দেহে রান্নার কাজ অনেক সহজ হয়েছে। কাজে যাওয়ার আগে বা কাজ থেকে ফিরে নিত্য দিন যাঁদের খাবার বানাতে হয়, চটজলদি কোনও মশলা বাটার জন্য মিক্সি ব্যবহার করেন অনেকেই। আদা-রসুন-পেঁয়াজ তো বটেই, এমনকি রুটি করার সময়ে চটজলদি আটা মাখতেও মিক্সিকেই কাজে লাগান অনেকে। তবে বিশেষজ্ঞরা বলছেন, রান্নার কাজ সহজ হলেও এমন কিছু খাবার রয়েছে, যা মিক্সিতে বাটলে বা গুঁড়ো করলে তার মান নষ্ট করে ফেলতে পারে।


১) আলু


আলুতে স্টার্চের পরিমাণ এমনিতেই বেশি। তার উপর যদি আলু মিহি করে বাটতে মিক্সিতে দেন, সে ক্ষেত্রে আলুতে স্টার্চের পরিমাণ অনেকটাই বেড়ে যায়। অতিরিক্ত স্টার্চযুক্ত আলু শরীরের জন্য ক্ষতিকর।


২) হিমায়িত খাবার


স্ট্রবেরি, ব্লুবেরি বা হিমায়িত কোনও সব্জির পেস্ট তৈরি করতেও মিক্সি ব্যবহার করেন অনেকে। বিশেষজ্ঞরা বলছেন, এই অতিরিক্ত ঠান্ডায় থাকা সব্জি বা ফল খুব শক্ত হয়ে থাকে। তাই সেগুলি ভাঙা বা পেস্ট করা কঠিন হয়ে যায়। যদি সেগুলিকে মিক্সিতে দিতেই হয়, তা হলে স্বাভাবিক তাপমাত্রায় এনে তার পর দেওয়া যেতে পারে।


৩) গরম খাবার


রান্নার স্বাদ বৃদ্ধি করার জন্য অনেকেই আদা, রসুন, পেঁয়াজ, টম্যাটো, লঙ্কা— কড়াইতে সামান্য নাড়াচাড়া করে তার পর মিক্সিতে পেস্ট বানিয়ে রাখেন অনেকেই। কড়াই থেকে সরাসরি গরম খাবার বাটলে তা মিক্সির মধ্যে বাষ্প তৈরি হয়। অতিরিক্ত চাপে বিস্ফোরণ হওয়া অস্বাভাবিক নয়।


৪) পেঁয়াজ-রসুন


ঝাঁঝালো গন্ধযুক্ত খাবার যেমন আদা, রসুন, পেঁয়াজ মিক্সিতে বাটলে তার গন্ধ থেকে যায় দীর্ঘ দিন। পরে নিরামিষ ডাল বাটার সময়েও তার মধ্যে গত দিনের পেঁয়াজ-রসুনের গন্ধ মিশে যেতে পারে।


৫) আটা-ময়দা


কাজের সুবিধার জন্য অনেকেই আটা, ময়দা মাখার সময়ে মিক্সি ব্যবহার করেন। এই অভ্যাসে আটার মণ্ড তৈরি করতে সময় লাগলেও মিক্সি পরিষ্কার করতে কিন্তু কালঘাম ছুটে যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও