কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কালিদাস বনাম লাল মিয়া

www.ajkerpatrika.com সম্পাদকীয় প্রকাশিত: ০১ জুন ২০২৩, ১০:৩৩

কিছুদিন ধরে সামাজিক যোগাযোগমাধ্যমে নড়াইল শহরের ‘কালিদাস ট্যাংক’-এর নাম পরিবর্তন নিয়ে নড়াইল-২ আসনের সংসদ সদস্য, ক্রিকেট তারকা মাশরাফি বিন মর্তুজাকে জড়িয়ে একধরনের প্রচারণা চলছে। অভিযোগ, কালিদাস ট্যাংকের নাম পরিবর্তন করে লাল মিয়া পুকুর করা হয়েছে। লাল মিয়া বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ডাক নাম। লাল মিয়ার বাড়ি নড়াইলে হলেও তাঁর খ্যাতি-পরিচিতি দেশজুড়ে, এমনকি দেশের বাইরেও। আবার মাশরাফি নড়াইল থেকে সংসদ সদস্য নির্বাচিত হলেও তাঁর পরিচিতি ও খ্যাতি বিশ্বজুড়েই। এখন স্থানীয় রাজনীতির ক্ষুদ্রতায় এই দুই খ্যাতিমানের নাম যেভাবে জড়িয়ে পড়েছে, তা একেবারেই অনাকাঙ্ক্ষিত। এই বিতর্ক-সমালোচনার দ্রুত অবসান হওয়া উচিত।


উল্লেখ্য, ১৯০৭ সালে তৎকালীন জমিদার কালিদাস স্থানীয় মানুষের জলকষ্ট নিরসনের জন্য ২ একর ৫ শতক জায়গায় একটি পুকুর খনন করেন, যার নামকরণ হয় ‘কালিদাস ট্যাংক’। পরে পুকুরটি জেলা পরিষদের অধীন হয়। পুকুরটি নড়াইল পৌর ভবনের উত্তর পাশে। দীর্ঘদিন ধরে এটি মজা অবস্থায় পড়ে ছিল। গত বছরের ২২ সেপ্টেম্বর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের একটি প্রকল্পের আওতায় ৫ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে সৌন্দর্যবর্ধনের কাজ উদ্বোধন করা হয়। সে সময় পুকুরটির নামকরণ করা হয় লাল মিয়া। 
এই নাম পরিবর্তনের বিষয়টি যার মাথা থেকেই আসুক না কেন, এটা বিবেচনাপ্রসূত হয়নি। শিল্পী লাল মিয়া, অর্থাৎ এস এম সুলতান বেঁচে থাকলেও এতে বিরক্তি বোধ করতেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও