কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নিরাপত্তায় একজন আনসার নিলে দিতে হবে ৩০০ ডলার

প্রথম আলো প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০৮:৩৬

রাস্তায় চলাচলের ক্ষেত্রে প্রয়োজন মনে করলে বিদেশি দূতাবাস, সংস্থা ও কূটনৈতিক মিশনগুলো নির্ধারিত টাকার বিনিময়ে এখন থেকে আনসার বাহিনীর মাধ্যমে অতিরিক্ত নিরাপত্তা (এসকর্ট) নিতে পারবে। এ-সংক্রান্ত নীতিমালা চূড়ান্ত করে দূতাবাসগুলোকে জানিয়েছে সরকার। কোনো দূতাবাস যদি অতিরিক্ত নিরাপত্তার জন্য প্রশিক্ষিত একজন আনসার সদস্যকে নিতে চায়, তাহলে মাসে ৩০০ মার্কিন ডলার বা ৩২ হাজার টাকা খরচ করতে হবে।


নীতিমালা অনুযায়ী, দূতাবাসগুলো প্রয়োজন মনে করলে নিরাপত্তার কাজে আনসার ব্যাটালিয়ন থেকে গাড়িও ভাড়া নিতে পারবে। একটি গাড়ির জন্য প্রতি মাসে ১ হাজার ডলার বা ১ লাখ ৭ হাজার টাকা খরচ করতে হবে। তবে শর্ত হলো, গাড়ির জ্বালানি খরচ দিতে হবে সংশ্লিষ্ট দূতাবাস বা সংস্থাকে।


পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে কূটনৈতিক পত্রের মাধ্যমে ১৮ মে ঢাকায় বিভিন্ন দেশের দূতাবাসকে বিষয়টি জানানো হয়েছে। একই সঙ্গে কূটনৈতিক পত্রে দূতাবাসগুলোকে অতিরিক্ত নিরাপত্তার বিষয়ে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর পরিচালকের (অপারেশনস) সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।


পররাষ্ট্র মন্ত্রণালয় কূটনৈতিক পত্রে আরও বলেছে, কূটনৈতিক সম্পর্কসংক্রান্ত ভিয়েনা কনভেনশন ১৯৬১ এবং ভিয়েনা কনভেনশন অন কনস্যুলার রিলেশনস ১৯৬৩ অনুযায়ী, কূটনৈতিক এবং কনস্যুলার মিশনগুলো এবং তাদের প্রতিনিধিদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ সরকার যথাযথভাবে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করে চলছে।


এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান গত মঙ্গলবার প্রথম আলোকে বলেন, ‘আমাদের আনসার রেজিমেন্ট গার্ড অত্যন্ত চৌকস ও দক্ষ। তাদের প্রশিক্ষিত করা হয়েছে। কোনো দেশের রাষ্ট্রদূত যদি মনে করেন তাঁদের অতিরিক্ত নিরাপত্তার প্রয়োজন রয়েছে, তবে তাঁরা টাকার বিনিময়ে আনসার নিতে পারবেন। খরচ দিতে হবে দূতাবাস বা মিশনগুলোকে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও