কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

১৮ বছরে যেসব পরিবর্তনে ভূমিকা রেখেছে ইউটিউব

ডেইলি স্টার প্রকাশিত: ৩১ মে ২০২৩, ১৯:১৭

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান ডিয়েগো চিড়িয়াখানায় ঘুরতে গিয়ে হাতির দীর্ঘ শুঁড় নিয়ে লাজুক মুখে একটি ভিডিও রেকর্ড করেছিলেন জাওয়াদ করিম নামের এক বাংলাদেশি বংশোদ্ভূত তরুণ। হাতির খাঁচার সামনে দাঁড়ানো অবস্থায় মাত্র ১৯ সেকেন্ডের ভিডিওটিতে ওই তরুণ বলছিলেন, 'এদের সবচেয়ে বড় ব্যাপারটি হচ্ছে তাদের অনেক দীর্ঘ শুঁড় আছে। তাদের সম্পর্কে মোটামুটি এটাই বলা যায়।'  


২০০৫ সালের ২৪ এপ্রিল ভিডিওটি ইউটিউব নামের একটি ওয়েবসাইটে আপলোড করেন জাওয়াদ। তখন কি কেউ ভেবেছিল কী বিশাল ইতিহাসের শুরু হয়েছিল সেদিন! এই ইউটিউব একদিন বিশ্বের সমাজ, অর্থনীতি, রাজনীতি ও বিনোদনের জগতটাই পুরোপুরি পাল্টে দেবে, সেটি কী কেউ ভেবেছিল!


জাওয়াদ করিম, চ্যাড হার্লি ও স্টিভ চ্যান- এই ৩ জন মিলে ইউটিউব প্রতিষ্ঠা করেন। তারা ইন্টারনেটে ভিডিও দেখার প্ল্যাটফর্মের ঘাটতি অনুধাবন করতে পেরেছিলেন। খুব দ্রুত ইউটিউবের জনপ্রিয়তা বাড়তে শুরু করে। মাত্র এক বছরের মাথায় ওয়েবসাইটটিতে দৈনিক ২৫ মিলিয়ন ভিডিও প্রদর্শিত হচ্ছিল। আর ১০ বছরের মাথায় ওয়েবসাইটির মাসিক ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটি ছাড়িয়ে যায় এবং তাদের ওয়াচ টাইম ছিল ৬০০ কোটি ঘণ্টা! তখন প্রতি মিনিটে ওয়েবসাইটটিতে ১০০ ঘণ্টারও বেশি ভিডিও আপলোড হচ্ছিল। বর্তমানে সাইটটিতে শত শত কোটি ভিডিও আছে। শখের নির্মাতা থেকে শুরু করে প্রফেশনাল নির্মাতা ও ব্যবসায়িক প্রতিষ্ঠানের ভিডিও স্থান পাচ্ছে এই প্ল্যাটফর্মে। হাসির, মজার, সামরিক, দুর্ধর্ষ, ভয়ঙ্কর, শিক্ষনীয় থেকে শুরু করে এমন কোনো বিষয় নেই, যে বিষয়ের কোনো ভিডিও ইউটিউবে নেই। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও