কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মানসিক দৃঢ়তা সফলতার চাবিকাঠি

www.ajkerpatrika.com প্রকাশিত: ৩১ মে ২০২৩, ১২:১০

রাঙামাটির লংগদুর মানুষ ভ্যালী চাকমা। তিনি চাকমা সম্প্রদায়ের প্রথম নারী ব্যারিস্টার এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী। বাবা কল্যাণ মিত্র চাকমা অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা। মা অনুভা চাকমা গৃহিণী। তিন ভাই-বোনের মধ্যে দ্বিতীয় ভ্যালী। স্বামী অরহন দেওয়ান সিভিল ইঞ্জিনিয়ার। ভ্যালী চাকমাকে নিয়ে লিখেছেন মন্টি বৈষ্ণব।


বাবার অনুপ্রেরণা


উচ্চমাধ্যমিকে ভ্যালী ছিলেন বাণিজ্য বিভাগের শিক্ষার্থী। কিন্তু তাঁর বাবা রাজনীতি পছন্দ করতেন। তিনি চেয়েছেন, সন্তানদের একজন আইনজীবী হোক। দেশের মানুষের উপকারে আসুক। বাবার সেই ইচ্ছা পূরণ করতেই মূলত ভ্যালীর আইন বিষয়ে পড়া। ভ্যালীর বাবা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানের ছাত্র ছিলেন।


আইনজীবী হিসেবে নিজের অর্জনের কথা বলতে গিয়ে ভ্যালী বলেন, ‘বাবা বলতেন, “মা, আমাদের সম্প্রদায়ে কোনো নারী ব্যারিস্টার নেই। তুমি যদি চাও, তাহলে চাকমা সম্প্রদায়ের প্রথম নারী ব্যারিস্টার হতে পারো।”’ সেই অনুপ্রেরণাতেই ভ্যালী চাকমা আইন বিষয়ে পড়াশোনা শেষ করে গত বছরের নভেম্বরে লন্ডনের অনারেবল সোসাইটি অব লিংকনস ইন থেকে বার অ্যাট ল ডিগ্রি অর্জন করেন। ভ্যালী চাকমা দেশের বিভিন্ন ক্ষুদ্র জাতিসত্তার মধ্যে প্রথম নারী ব্যারিস্টার।


মায়ের অবদান


ভ্যালী চাকমার ব্যারিস্টার হওয়ার পেছনে যেমন বাবার অনুপ্রেরণা ছিল, তেমনি ছিল মা অনুভা চাকমার অবদান। শৈশবে ভ্যালী চাকমার পড়ালেখা শুরু হয় মায়ের তত্ত্বাবধানে। কোন বিষয়ে দুর্বল, কোন বিষয়ের জন্য শিক্ষক প্রয়োজন—সবকিছু তাঁর মায়ের তদারকিতেই হয়েছে। বলা যায়, আইন বিষয়ে পড়তে যাওয়ার আগপর্যন্ত সবকিছু মায়ের পরামর্শেই হয়। এই সফলতার যাত্রায় ভ্যালী চাকমা মায়ের এই অবদানের কথা খুব গুরুত্বের সঙ্গে মনে রাখেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে