কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অ্যাপ ছাড়া রাইড শেয়ারিং নয়

প্রথম আলো সম্পাদকীয় প্রকাশিত: ২৯ মে ২০২৩, ০৮:০৫

দেশে অ্যাপের মাধ্যমে মোটরসাইকেলে রাইড শেয়ারিং বা শরিকি যাত্রা চালু হওয়ার পর তা দ্রুত জনপ্রিয় হওয়ার প্রধান কারণ ছিল নিরাপত্তা। এই পদ্ধতিতে যাত্রী কোথাও মোটরসাইকেলে যেতে চাইলে স্মার্টফোনে শরিকি যাত্রার সরকারি সনদপ্রাপ্ত সেবাদাতা প্রতিষ্ঠানের অ্যাপ ব্যবহার করে জিপিএসের (গ্লোবাল পজিশনিং সিস্টেম) মাধ্যমে আশপাশে অবস্থানরত মোটরসাইকেলের অবস্থান দেখতে পান।


অ্যাপে যাত্রাস্থল থেকে গন্তব্যস্থল উল্লেখ করার পর সম্ভাব্য ভাড়াও যাত্রীকে স্বয়ংক্রিয়ভাবে জানানো হয়। যে প্রতিষ্ঠানের অ্যাপ তিনি ব্যবহার করছেন, ওই প্রতিষ্ঠানের নিবন্ধিত মোটরসাইকেলচালক আশপাশে থাকলে তাঁর কাছে ভাড়ায় যেতে ইচ্ছুক ব্যক্তির আবেদন চলে যায়। এরপর চালক এসে যাত্রীকে নিয়ে গন্তব্যস্থলে রওনা হন।


এই ক্ষেত্রে যাত্রী ও মোটরসাইকেলচালক—উভয়ের ব্যক্তিগত তথ্য ও তাৎক্ষণিক অবস্থানের তথ্য অ্যাপ পরিচালনাকারী প্রতিষ্ঠানের কাছে থাকে।


ফলে দুর্ঘটনা ঘটলে, যাত্রী বা চালক ছিনতাইকারীর কবলে পড়লে, চালক যাত্রীকে কিংবা যাত্রী চালককে হয়রানি করলে বা অন্য কোনো বিপদ ঘটলে দ্রুত ব্যবস্থা নেওয়া সম্ভব হয়। অ্যাপ ব্যবহার করায় চালক ও যাত্রী উভয়েই এ বিষয়ে সচেতন থাকেন যে তাঁদের নাম-পরিচয় তৃতীয় একটি নিয়ন্ত্রক ব্যবস্থায় সংরক্ষিত আছে। ফলে উভয়েই আইনবহির্ভূত আচরণ থেকে বিরত থাকার বাধ্যবাধকতা বোধ করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও