কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভিটামিনের ঘাটতি?

সমকাল প্রকাশিত: ২৭ মে ২০২৩, ০৬:০১

ঘন ঘন ভুলে যাচ্ছেন? ডিমেনশিয়ার উপসর্গ মনে হলেও আদতে ভিটামিনের ঘাটতি নয় তো! ভিটামিন বি১২ শরীরের অতি প্রয়োজনীয় একটি পুষ্টি উপাদান। কিন্তু মানবদেহ সরাসরি এই ভিটামিন উৎপাদন করতে না পারায় এর ঘাটতি দেখা যায়।


মানবদেহের একটি অতি প্রয়োজনীয় পুষ্টি উপাদান ভিটামিন বি১২। রক্তের গঠন ও স্নায়ুতন্ত্র সঠিকভাবে কাজ করার জন্য এই ভিটামিনের প্রয়োজন হয়। কিন্তু মানবদেহ এই ভিটামিন সরাসরি উৎপাদন করতে পারে না। এর জন্য আমাদের শরীরকে নির্ভর করতে হয় যথাযথ খাবার ও ফুড সাপ্লিমেন্টের ওপর। বিশেষ করে নিরামিশাষীদের মধ্যেই এই ভিটামিনের ঘাটতি দেখা যায়; কারণ এটি ‘প্লান্ট বেজড ভিটামিন’ নয়। তবে ভিটামিন বি১২ এর ঘাটতি বুঝতে অনেক সময় দেরি হয়ে যায়। কারণ এর উপসর্গগুলো অনেকটা ডিমেনশিয়ার উপসর্গের মতো।



  • কোনো বিষয়ে সংশয় তৈরি হচ্ছে? এর কারণ ভিটামিন বি১২ এর ঘাটতি। এই ভিটামিন সারা শরীরে অক্সিজেন সরবরাহ করা রক্তের কোষগুলোকে সক্রিয় রাখে। এই ভিটামিনের অভাব ঘটলে মস্তিষ্কে অক্সিজেন সরবরাহ বন্ধ হয়; ফলে ঘন ঘন সংশয় দেখা দিতে পারে।

  • যখন-তখন মুড অফ হয়ে যাচ্ছে? কারণটা ভিটামিন বি১২ এর অভাব। দীর্ঘদিন একইভাবে চলতে চলতে ডিপ্রেশনও হতে পারে। কারণ ভিটামিন বি১২ কম থাকলে হোমোসিস্টিনের পরিমাণ বেশি হয়ে যায়; ফলে মস্তিষ্কের কিছু টিস্যু ক্ষতিগ্রস্ত হতে পারে।

  • কোনো কিছুতেই ঠিকঠাক মন বসাতে পারেন না? অথচ আগে এ করম হতো না। তাহলে সম্প্রতিই আপনার শরীরে ভিটামিন বি১২ এর ঘাটতি হয়েছে। শরীরে পুষ্টি উপাদানের অভাব ঘটলেই এই মনোসংযোগের সমস্যা হয়।

  • প্রায়ই কোনো জিনিস ভুলে যাওয়া বা কথা বলতে বলতে খেই হারিয়ে ফেলার মতো ঘটনা ঘটলে আগেই ডিমনেশিয়া ভেবে নেবেন না; এটি ভিটামিন বি১২-এর অভাবেও কিন্তু হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও