কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘কাগুজে’ কোম্পানি থেকে চিনি কিনছে সরকার

প্রথম আলো প্রকাশিত: ২৫ মে ২০২৩, ০৮:৩৫

১০ মাস ১৫ দিন আগে ২০২২ সালের ৯ জুন কোম্পানি হিসেবে যৌথ মূলধন কোম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তর (আরজেএসসি) থেকে নিবন্ধন নেয় ব্র্যান্ড শেয়ার ট্রেডিং লিমিটেড। এরপর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন থেকে গত বছরের ৪ সেপ্টেম্বর ট্রেড লাইসেন্সও নেয় প্রতিষ্ঠানটি।


এরও তিন মাস পর গত বছরের ৭ নভেম্বর ১০ হাজার টাকা জমা দিয়ে এবি ব্যাংকের গুলশান শাখায় কোম্পানিটি একটি চলতি হিসাব খোলে। এ বছরের ১০ জানুয়ারি কোম্পানিটি ৩৫০ কোটি টাকা ঋণ চেয়ে এবি ব্যাংকে আবেদন করে। আবেদন মঞ্জুর হলেও বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) অনিয়ম খুঁজে পাওয়ায় কোম্পানিটি আর টাকা তুলে নিতে পারেনি ব্যাংক থেকে।


গতকাল বুধবার অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এমন একটি কোম্পানি থেকেই ১২ হাজার ৫০০ টন চিনি কেনার প্রস্তাব দেয় বাণিজ্য মন্ত্রণালয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে অনুমোদিতও হয় প্রস্তাবটি। তবে চিনি কেনার জন্য কোনো দরপত্র ডাকা হয়নি। অর্থাৎ প্রস্তাবই দেওয়া হয় সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনার জন্য। এ চিনি কেনার জন্য রাষ্ট্রীয় কোষাগার থেকে ব্যয় হবে ১৩১ কোটি ২৫ লাখ টাকা। প্রতি কেজি চিনির দাম পড়বে ১০৫ টাকা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও