কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সার্ক অঞ্চলে ব্যবসায়িক বাধা এখনও দূর হয়নি

সমকাল প্রকাশিত: ২৫ মে ২০২৩, ০৯:৩১

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্কের সদস্য দেশগুলোর মধ্যে বাণিজ্যের অমিত সম্ভাবনা রয়েছে। চলমান বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপটে এটি আরও বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে সার্কের মতো সম্ভাবনাময় জোটকে এতদিন কাজে লাগানো যায়নি। এখনও দূর করা যায়নি এ অঞ্চলের দেশগুলোর মধ্যে বিভিন্ন ব্যবসায়িক বাধা। অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে আঞ্চলিক বাণিজ্য জোরদারে সদস্য দেশগুলোকে আরও উদ্যোগী ও সক্রিয় হতে হবে।


বুধবার রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে দক্ষিণ এশীয় অঞ্চলে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে সার্কের গুরুত্ব শীর্ষক আলোচনায় বক্তারা এসব কথা বলেন। দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এ অনুষ্ঠানের আয়োজন করে।


আলোচনায় এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, বর্তমান অর্থনৈতিক প্রেক্ষাপটে বৈশ্বিক বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে একটি প্রধান আকর্ষণ হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করার অনন্য সুযোগ রয়েছে দক্ষিণ এশিয়ার দেশগুলোর জন্য। এই অঞ্চলের তরুণদের দক্ষ মানবসম্পদে রূপান্তরিত করতে পারলে তা অঞ্চলটির জন্য আশীর্বাদ বয়ে আনবে। দক্ষিণ এশিয়ার বিশাল ভোক্তাবাজার এখানকার জন্য এক ধরনের আশীর্বাদ। এ সুযোগ কাজে লাগাতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও