কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শূন্য করের দিন শেষ!

www.tbsnews.net প্রকাশিত: ২২ মে ২০২৩, ১৩:৪২

করযোগ্য আয় নেই এমন ব্যক্তিদের ওপরও ন্যূনতম ২,০০০ টাকা কর ধরার কথা ভাবছে সরকার।


কর রিটার্ন দাখিল করেন কিন্তু করযোগ্য আয় নেই এমন ব্যক্তিদের ওপরও ন্যূনতম কর ধার্য করার কথা ভাবছে সরকার। তবে বিশ্লেষকরা বলছেন, এ ধরনের পদক্ষেপ নিম্ন-আয়ের মানুষের ওপর বোঝা হবে; পাশাপাশি করমুক্ত আয়সীমার ধারণারও পরিপন্থী হবে।


এ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের তথ্যমতে, ২০২৩-২৪ অর্থবছরের বাজেট প্রস্তাবে ন্যূনতম কর-সংক্রান্ত নতুন নিয়ম এবং মৃত্যু বা আয় না হওয়ার ক্ষেত্রে টিআইএন-এর (কর শনাক্তকরণ নম্বর) নিবন্ধন বাতিল করার বিধান অন্তর্ভুক্ত করা হবে বলে আশা করা হচ্ছে।


কর্মকর্তারা বলেন, ন্যূনতম কর ধীরে ধীরে সমস্ত টিআইএনধারীদের ওপর আরোপ করার সম্ভাবনা আছে। 


বর্তমানে ব্যক্তি শ্রেণিতে টিআইএনধারীর সংখ্যা প্রায় ৮৬ লাখ। এর মধ্যে মাত্র ৩২ লাখ ব্যক্তি আয়কর রিটার্ন জমা দেন।


যে ৩২ লাখ ব্যক্তি আয়কর রিটার্ন জমা দেন, তাদের মধ্যে প্রায় ৮ লাখের করযোগ্য আয় নেই। এই ৮ লাখ ব্যক্তির ওপর ন্যূনতম কর ধার্য করা হলে সরকারের বাড়তি ১৬০ কোটি টাকা রাজস্ব আয় হবে।


ন্যূনতম করের নিয়মটি যদি সব টিআইএনধারীর ওপর প্রয়োগ করা হয়, তবে এটি ৬২ লাখ ব্যক্তির (৮৬ লাখ থেকে ২৪ লাখ বাদ) ওপর আরোপ করা হবে, যার ফলে ১,২৪০ কোটি টাকা অতিরিক্ত রাজস্ব আয় হবে।


কর্মকর্তারা বলছেন, ট্যাক্স কমপ্লায়েন্সকে উৎসাহিত করার চেষ্টায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সরকারি-বেসরকারি দু-ধরনের সেবাপ্রত্যাশীদের জন্যই আয়কর রিটার্ন জমা বাধ্যতামূলক করতে চায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও