কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ঠান্ডা নরম পানীয় ডেকে আনতে পারে বিপদ

সারা দেশে চলছে ভ্যাপসা গরম, তার উপর বিয়ে বাড়ি। একটু খেলেই কেমন যেন হাঁসফাঁস অবস্থা। সেই অবস্থা থেকে মুক্তি পেতে বাড়ি ফিরেই ফ্রিজ খুলে ঠান্ডা নরম পানীয় খেয়ে ফেলেন অনেকে। পুষ্টিবিদরা বলছেন, এমন সমস্যা থেকে মুক্তি পেতে ঠান্ডা, নরম পানীয় খাওয়ার অভ্যাস সাময়িক আরাম দিলেও তা আদতে স্বাস্থ্যের জন্য ভাল নয়।

স্বাস্থ্য সংক্রান্ত একটি রিপোর্টে বলা হয়েছে, শুধুমাত্র ক্যালোরি এবং শর্করার ছাড়া এই ধরনের ঠান্ডা পানীয়ের কোনও পুষ্টিগুণ নেই। দীর্ঘদিন ধরে এই পানীয় খাওয়ার অভ্যাস থাকলে পানীয়ের মধ্যে থাকা অতিরিক্ত ক্যালোরি শরীরে মেদের পরিমাণ বৃদ্ধি করে। এছাড়াও আরও ৫টি রোগ বাড়িয়ে তুলতে পারে ঠান্ডা নরম পানীয়।

>> নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভারে আক্রান্ত হওয়ার অনেকগুলি কারণের মধ্যে এটিও একটি কারণ। দিনের পর দিন ঠান্ডা, নরম পানীয় খাওয়ার অভ্যাস লিভারে মেদের পরিমাণ বাড়িয়ে তোলে। পাশাপাশি অগ্ন্যাশয়ে মেদ জমার পিছনেও হাত রয়েছে নরম পানীয়ের।

>> নিয়মিত নরম পানীয় খাওয়ার অভ্যাস থাকলে ইনসুলিনের মাত্রাতেও তারতম্য ঘটে। রক্তে থাকা শর্করা কোষ পর্যন্ত বয়ে নিয়ে যাওয়ার মতো গুরুত্বপূর্ণ কাজটি করে থাকে ইনসুলিন। এবার ইনসুলিনের মাত্রা যদি ঠিক না থাকে, সেক্ষেত্রে রক্তে ভাসমান অবস্থায় থাকা শর্করা শোষণ করতেও সমস্যা হবে। ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাবে।

>> দীর্ঘদিন ধরে রক্তে শর্করার মাত্রা অনিয়ন্ত্রিত অবস্থায় থাকলে দেহের মেদ বেড়ে যেতে পারে। যার প্রভাব পড়ে বিপাকহারের উপর। ডায়াবেটিস হলে হার্টের সমস্যা, কিডনির সমস্যা বেড়ে যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন